সাম্রাজ্য স্থাপনের দোরগোড়ায় কুকবাহিনী

ট্রটের ব্যাটের স্রোতে ভেসে গেল ভারতের সিরিজে সমতা ফেরাবার সব স্বপ্ন। নাগপুরের ২২গজও সম্ভবত দেশের জয়ের সাক্ষী থাকা থেকে বঞ্চিতই রয়ে গেল। ভারত-ইংল্যান্ড সিরিজের শেষ টেস্টের পঞ্চম দিনের প্রাক্কালেই পরিষ্কার হয়ে গেল এই ম্যাচের ভাগ্য। কারণ? অবশ্যম্ভাবী ড্রয়ের পরিণতি থেকে দলকে বাঁচাতে ব্যর্থ ধোনির বোলিং স্কোয়াড

Updated: Dec 17, 2012, 11:34 AM IST

ট্রটের ব্যাটের স্রোতে ভেসে গেল ভারতের সিরিজে সমতা ফেরাবার সব স্বপ্ন। নাগপুরের ২২গজও সম্ভবত দেশের জয়ের সাক্ষী থাকা থেকে বঞ্চিতই রয়ে গেল। ভারত-ইংল্যান্ড সিরিজের শেষ টেস্টের পঞ্চম দিনের প্রাক্কালেই পরিষ্কার হয়ে গেল এই ম্যাচের ভাগ্য। কারণ? অবশ্যম্ভাবী ড্রয়ের পরিণতি থেকে দলকে বাঁচাতে ব্যর্থ ধোনির বোলিং স্কোয়াড। ইতিমধ্যেই ইংল্যান্ড ভারতের থেকে ২২৯ রানে এগিয়ে গেছে। হাতে ৭টি আস্ত উইকেট। সিরিজের শেষ টেস্টে শতরানের অমোঘ আকর্ষণ থেকে নিজেকে বিরত রাখতে পারলেন না ট্রট। ইশান্তদের অনায়াসে খেলে এখন তিনি ১০৩ রানে ক্রিজে অপরাজিত। মাঠে তাঁর বর্তমান সঙ্গী ইয়ান বেলও বেশ স্বচ্ছন্দেই নিজের অর্ধশতরানটা সেরে ফেলেছেন। তাঁর ব্যক্তিগত সংগ্রহ ৫৭। দু`জনের কারোরই ভাবগতিক দেখে মনে হচ্ছে না ২২গজ ছেড়ে তাঁরা কেউই দ্রুত প্যাভিলিয়নে ফিরে যেতে বিন্দুমাত্র ইচ্ছুক।
শুধুমাত্র একটা ড্র। তাহলেই হাতে চলে আসবে ২৮ বছর পর ভারতে সিরিজ জয়ের জাদুকাঠিটা। এই সহজ সমীকরণটা বুঝতেও তাই কুক এন্ড কোং-এর ক্ষণিকমাত্র সময় লাগেনি। দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই তাই তাঁদের লক্ষ্য ছিল মাটি কামড়ে থেকে দেড়টা দিন কাটিয়ে দেওয়া। নাগপুরের ডিসেম্বর সকাল এখনও পর্যন্ত ইংরেজদের পরিকল্পনার সাফল্যেরই ইঙ্গিত দিচ্ছে।