বদলে যাওয়া ওয়ানডে ক্রিকেটে এখন ৩০০ রান তাড়া করে জিতছে বাংলাদেশও-ফাতুল্লাহায় ইতিহাস রহিমদের

বদলে যাওয়া ওয়ানডে ক্রিকেটে এখন ৩০০ রান তাড়া করে জিতছে বাংলাদেশও-ফাতুল্লাহায় ইতিহাস রহিমদের

বদলে যাওয়া ওয়ানডে ক্রিকেটে এখন ৩০০ রান তাড়া করে জিতছে বাংলাদেশও-ফাতুল্লাহায় ইতিহাস রহিমদেরনিউজিল্যান্ড-৩১২/৮। বাংলাদেশ-৩১৩/৬ (৪৭.৫ ওভারে)

ওয়ানডে ক্রিকেট যে একেবারেই বদলে গিয়েছে সেটা আরও একবার প্রমাণ করল বাংলাদেশ। রবিবার ফাতুল্লাহায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩০৭ রান তাড়া করে জিতল মুশফিকুর রহিমের দল। সেই সঙ্গে ৩-০ ওয়ানডে সিরিজ জিতে কিউইদের বিরুদ্ধে ব্রাউনওয়াশ করল বাংলাদেশ।

৩০০ বা তার বেশি রান তাড়া করে এই প্রথম কোনও টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধে ওয়ানডে ক্রিকেটে জয়ের স্বাদ পেল বাংলাদেশ। ফাতুল্লাহায় ঐতিহাসিক জয়ের পর বাংলাদেশ ক্রিকেটকে নিয়ে নতুন স্বপ্ন দেখা শুরু হল।

কিন্তু সেই সঙ্গে প্রমাণ হল ওয়ানডে ক্রিকেট ঠিক কতটা বদলে গিয়েছে। সদ্য সমাপ্ত ভারত-অস্ট্রেলিয়ার সাত ম্যাচের ওয়ানডে সিরিজে রানের ফুলঝুড়ি হয়েছে। ৩৬১ রান তাড়া করে জেতা হয়েছে, এক ইনিংস ৩৮১ রান হয়েছে, প্রায় প্রতি ম্যাচেই ইনিংসে ৩০০ রানের স্কোর গড়া হয়েছে। বাংলাদেশে আজকের ম্যাচ প্রমাণ করল ধোনি-বেইলদের সিরিজটা কোনও ব্যতিক্রম নয়।

এদিন এই ম্যাচে টসে জিতে কিউইরা প্রথমে ব্যাট করে তোলে ৩০৭ রান। শতরান করেন রস টেলর। তখন গোটা বাংলাদেশ প্রায় ধরেই নিয়েছিল সিরিজ ব্রাউনওয়াশ করে জেতা সম্ভব হবে না। কারণ এর আগে বাংলাদেশ ৩০০-এর বেশি রান তাড়া করে জিতেছে মাত্র একবার, ২০০৯ সালে টেস্ট খেলার মর্যাদা না থাকা জিম্বাবোয়ের বিরুদ্ধে বুলাওয়েতে। বাংলাদেশের এই ঐতিহাসিক রান তাড়া করার ম্যাচে মহানায়ক হলেন তামিম ইকবাল। তামিমের ১৩৮ বলে ১৫৪ রানের সৌজন্যে প্রায় অবিশ্বাস্য জয়কে বিশ্বাসে পরিণত করল বাংলাদেশ। শেষের দিকে অবশ্য ম্যাচ কিছুটা উত্তেজক অবস্থায় চলে যায়। তবে শেষ হাসি হাসে মুশফিকুর রহিমের দলই।

First Published: Thursday, November 07, 2013, 13:10


comments powered by Disqus