নামতে নামতে সচিন ২২, কোনও ভারতীয় প্রথম কুড়িতে নেই

Last Updated: Tuesday, December 18, 2012 - 23:43

ভারতীয় ক্রিকেটে অধঃপতনের উদাহরণ দিতে এখন আর কোনও রেকর্ড বই ঘাঁটতে হয় না। বিদেশের মাটিতে টানা আটটা টেস্ট হার, ঘরের মাঠে কুকদের কাছে সিরিজ হেরে আট বছর পর দেশে হারের স্বাদতো ছিলই। গোদের ওপর বিষ ফোঁড়ার মত এসে জুটল আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং। বিশ্বের প্রথম কুড়িজন টেস্ট ব্যাটসম্যানের তালিকায় ঠাঁই হল না সচিন রমেশ তেন্ডুলকরের। ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি এখন প্রথম কুড়িতেও জায়গা পাচ্ছেন না। উনিশ থেকে তিন ধাপ পিছিয়ে গিয়ে তিনি এখন বাইশ নম্বরি। শুধু সচিন নন প্রথম কুড়ি জনের মধ্যে নাম নেই কোন ভারতীয় ব্যাটসম্যানেরই। আর এক ভারতীয় মহারথী বীরেন্দ্র সেওয়াগ আছেন ২৫ নম্বরে। ইংল্যান্ড সিরিজের একমাত্র প্রাপ্তি চেতেশ্বর পূজারা আছেন ২৬-এ।
বোলারদের মধ্যে প্রথম দশে আছেন শুধুমাত্র প্রজ্ঞান ওঝা। নয় নম্বর জায়গাটা কোন রকমে আঁকড়ে ধরে থেকে কিছুটা হলেও দেশের মান বাঁচিয়েছেন তিনি। ফর্মের সঙ্গে এখন যাঁর চরম বিবাদ সেই জাহির খান আছেন ১৫ নম্বরে। অশ্বিন আছেন ২০ নম্বরে। এই তালিকায় এখনও প্রথম নামটা দক্ষিণ আফ্রিকান পেসার ডেইল স্টেইনের।
হবার্টে খুনখারাপি পারফরম্যান্সের পর প্রত্যাশিত ভাবেই ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থানটি মাইকেল ক্লার্কের দখলে। দ্বিতীয় স্থানে থাকা চন্দ্রপলের থেকে পয়েন্টের বর্তমান ব্যবধান ৯। ভারত সফরে তিনটি সেঞ্চুরির মালিক হওয়া সত্ত্বেও নাগপুরের দুই ইনিংসের ব্যর্থতার কারণে ইংল্যান্ডের ক্যাপ্টেন কুকের চার নম্বর স্থান থেকে উত্তরণ ঘটল না।



First Published: Tuesday, December 18, 2012 - 23:43


comments powered by Disqus