বার্মিংহোমের মহারণে আজ সম্মান আর ক্রিকেটকে জেতানোর লড়াই

Last Updated: Saturday, June 15, 2013 - 09:58

বিশ্ব ক্রিকেটে আজ কুরুক্ষেত্রের লড়াই। আন্তর্জাতিক ক্রিকেটের সবচেয়ে হাই প্রোফাইল ম্যাচে ভারত-পাকিস্তান আজ মুখোমুখি চ্যাম্পিয়ন্স ট্রফিতে। বার্মিংহোমের এই ম্যাচটা অবশ্য এই প্রতিযোগিতার দিক থেকে গুরুত্বহীন। কারণ ভারত আগেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠে গিয়েছে আর পাকিস্তান বিদায় নিয়েছে। তবু ধোনি বনাম মিসবাদের ম্যাচ নিয়ে বিশ্ব ক্রিকেট বুঁদ। এমনিতে ভারত-পাক ম্যাচ মানেই আলাদা উত্তেজনা, সীমান্ত যুদ্ধ। এর পাশাপাশি আজকের ম্যাচটা আরও একটা জিনিসর জন্য গুরুত্বপূর্ণ।
আইপিএল সিক্সের কেলেঙ্কারিতে ক্রিকেটের বিশ্বাসযোগ্যতা এখন তলানিতে। শ্রীসন্থ, অঙ্কিতরা বাইশ গজের লড়াইটাকে সন্দেহের বেড়াজালে আটকে দিয়েছে। আজ বার্মিংহোমের মহারণ পারে সেই সন্দেহের মেঘ কাটিয়ে আবার নতুন রোদ আনতে। দারুণ একটা ম্যাচ, দারুণ একটা ম্যাচ জেতানো ইনিংস অথবা স্পেল পারে ক্রিকেটকে আবার ক্রিকেটে ফিরিয়ে দিতে।
যাই হোক আজকের ম্যাচের কথায় আসা যাক। ইংল্যান্ডের পিচ আর আবহাওয়ায় ব্যাটসম্যানদের কাজটা সহজ নয়। শুরুর দিকে উইকেট খোয়ালে তো পতন অনিবার্য। এবারে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ঠিক এই জায়গাটাতেই ফেল করেছে পাকিস্তান আর ভারত দুটো ম্যাচে একেবারে লেটার মার্কস নিয়ে পাশ। দুই ওপেনার শিখর ধাওয়ান আর রোহিত শর্মা এমন ভিত গড়ে দিচ্ছেন যাতে জয়ের ইমারত না গড়াটাই কঠিন।
বার্মিংহোমের পিচে সিম বোলারদের প্রাধান্য থাকবে। আন্তর্জাতিক ক্রিকেটে পাক পেসাররা বরাবরাই দাপট দেখিয়ে এসেছেন। কিন্তু এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাক পেস বোলিং অভিভাবকহীন দেখিয়েছে। উমর গুলের অনুপস্থিতিটা বড় বেশি করে চোখে পড়েছে। মহম্মদ ইরফান, জুনেইদ খানরা যতই প্রতিশ্রুতিবান হোন না কেন ম্যাচ খনও যথেষ্ট অনভিজ্ঞ। ভারতের পেসাররা আবার চমকে দিয়েছেন। উমেশ যাদব তো এবারের চ্যাম্পিয়ন্স ট্রফির অন্যতম সেরা বোলার হিসাবে উঠে এসেছেন। তবে ওয়ানডে ম্যাচে হিসাব উল্টে যেতে লাগে



First Published: Saturday, June 15, 2013 - 10:01


comments powered by Disqus