এবার স্ক্যানারের তলায় ক্যাপ্টেন কুলের ব্যবসায়িক স্বার্থ

Last Updated: Monday, June 3, 2013 - 14:00

আইপিএলের স্পট ফিক্সিং কাণ্ড ভারতীর ক্রিকেটে দূর্নীতির যে প্যান্ডোরার বাক্সটা খুলে দিয়েছে তা থেকে প্রত্যেক দিনই নতুন নতুন চমক তৈরি হচ্ছে। সেই চমকের খাতায় এবার নাম লেখালেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। একটি স্পোর্টস মার্কেটিং সংস্থা দাবি করল ধোনি তাঁদের সংস্থার ১৫% অংশীদার। রিতি স্পোর্টস নামের এই স্পোর্টস মার্কেটিং সংস্থাটি ধোনি ছাড়াও আরও চার ভারতীয় ক্রিকেটারের আর্থিক হিসাব নিকাশ, ইমেজ রক্ষণা-বেক্ষণ সহ বেশ কিছু বিষয় দেখভাল করার দায়িত্বে আছে।
ধোনি ছাড়াও রিতি স্পোর্টস আর যে চার ক্রিকেটারকে `ম্যানেজ` করে তাঁরা হলেন সুরেশ রায়না, রবীন্দ্র জাদেজা, প্রজ্ঞান ওঝা ও আরপি সিং। জাতীয় দলের অধিনায়ক হিসাবে দল নির্বাচনে মাহির ভূমিকা বিশাল। রিতি স্পোর্টসের অন্যতম অংশীদার হিসাবে তিনি স্বাভাবিক ভাবেই চাইবেন তাঁর কোম্পানির সঙ্গে যুক্ত ক্রিকেটাররা যেন জাতীয় দলে খেলার সুযোগ পায়। কারণ জাতীয় দলে খেললে যে কোনও ক্রিকেটারেরই ব্রান্ড ভ্যালু চরচর করে উর্দ্ধমুখী হয়। সংস্থার সঙ্গে যুক্ত ক্রিকেটারদের ব্রান্ড ভ্যালু বাড়তে থাকলে আখরে লাভটা যে স্পোর্টস মার্কেটিং সংস্থারই হয় তা বুঝতে গণিতজ্ঞ হতে হয় না।
আর এই খানেই ঠিক জন্ম নিচ্ছে বিতর্ক। দল নির্বাচনের ক্ষেত্রে অধিনায়কের গুরুত্ব অপরিসীম। বিশেষত দল যখন ট্যুরে যায় তখন প্রথম ১১ নির্বাচনের মূল কারিগর কিন্তু অধিনায়ক ও কোচ। সেখানে দলের অধিনায়ক হিসাবে মাহী ইচ্ছা করলেই তাঁর কোম্পানীর ক্রিকেটারদের দলে ঢুকিয়ে অন্যায় সুবিধা নিতেই পাড়েন।
প্রশ্ন উঠছে ভারতীয় দলের অধিনায়ক হওয়া সত্বেও কী ভাবে ক্যাপ্টেন কুল এই ধরনের একটি কোম্পানীর অংশীদার হতে পারেন?
রিতি স্পোর্টস সংস্থাটির মালিক অরুণ পান্ডে ধোনির ঘনিষ্ট বন্ধু। ২০১০ থেকে ২১০ কোটি টাকার বিনিময়ে ধোনি এই সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ। এই সংস্থা বছরে ধোনিকে ৭০ কোটি টাকার যোগান দেয়। এখনও পর্যন্ত ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এটিই সর্বাধিক দামী ব্যবসায়িক চুক্তি।
ব্যবসায়িক স্বার্থরক্ষার্থে বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের ক্যাপ্টেন এই ধরনের কোনও সুবিধা নিয়েছেন বলে এখনও কোনও প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু এই ডামাডোলের বাজারে ক্যাপ্টের কুলের অংশীদারীর খবর প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই গুঞ্জন কিন্তু শুরু হয়ে গেছে। অতএব টালমাটাল ক্রিকেটের বাজারে এবার স্ক্যানারের তলায় ক্যাপ্টেন কুলও।



First Published: Monday, June 3, 2013 - 14:00


comments powered by Disqus