ক্রিকেট ইতিহাসে আজকের দিন

১৯৭৬ সালের ১ নভেম্বর, জাভেদ মিয়াঁদাদের বয়স তখন মাত্র ১৯ বছর ১৪০ দিন। দুই দশকের ঘরে তখনও পা রাখেননি, ক্রিকেটে তিনি তখন নিতান্তই 'নাবালক', তবে ঢুকে পড়েছিলেন ক্রিকেটের রেকর্ড বুকে। সর্ব কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে দ্বিশতরান করার নজির গড়েছিলেন এই পাকিস্তানি ব্যাটসম্যান। জাভেদ মিয়াঁদাদ, ১৯ বছর ১৪০ দিন বয়সের একমাত্র ব্যাটসম্যান যিনি টেস্টে দ্বিশতরান করেছেন। সেই দিন থেকে এই রেকর্ড আজ পর্যন্ত অক্ষত।

Updated By: Nov 1, 2016, 09:21 AM IST
ক্রিকেট ইতিহাসে আজকের দিন

ওয়েব ডেস্ক: ১৯৭৬ সালের ১ নভেম্বর, জাভেদ মিয়াঁদাদের বয়স তখন মাত্র ১৯ বছর ১৪০ দিন। দুই দশকের ঘরে তখনও পা রাখেননি, ক্রিকেটে তিনি তখন নিতান্তই 'নাবালক', তবে ঢুকে পড়েছিলেন ক্রিকেটের রেকর্ড বুকে। সর্ব কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে দ্বিশতরান করার নজির গড়েছিলেন এই পাকিস্তানি ব্যাটসম্যান। জাভেদ মিয়াঁদাদ, ১৯ বছর ১৪০ দিন বয়সের একমাত্র ব্যাটসম্যান যিনি টেস্টে দ্বিশতরান করেছেন। সেই দিন থেকে এই রেকর্ড আজ পর্যন্ত অক্ষত।

 

 

১৯৭৬ সালের ৯ অক্টোবর টেস্ট ক্রিকেটে অভিষেক হয় জাভেদ মিয়াঁদাদের। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টেই সেঞ্চুরি করেন মিয়াঁদাদ। অভিষেক টেস্টেই ২৫৯ বলে মিয়াঁদাদের ১৬৩ রানের ইনিংস গোটা ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছিল। দ্বিতীয় ইনিংসে ২৫ রানে অপরাজিত ছিলেন তিনি। ৬ উইকেটে ম্যাচ জিতেছিল পাকিস্তান।

 

.