এবারেও আইপিএলে নেই আফ্রিদিরা

Last Updated: Thursday, January 31, 2013 - 21:01

এবারের আইপিএলেও ব্রাত্যই থেকে গেলেন পাকিস্তানি ক্রিকেটাররা। আগামী রবিবার এপ্রিল-মে মাসের আইপিএলের ষষ্ঠ সংস্করণের নিলাম হবে। এই নিলামের জন্য ১০১ জনের খেলোয়াড়ের যে তালিকা আইপিএল কমিটি প্রকাশ করেছে তার মধ্যে ঠাঁই মেলেনি একজনও পাক ক্রিকেটারের।
২০০৮ সালে মুম্বইয়ের ২৩/১১-এর পর থেকেই আইপিএল থেকে বাদ পড়েছেন পাকিস্তানি ক্রিকেটাররা। তার পর থেকে পাকিস্তানিরা প্রতি বছরের আইপিএলেই খেলার ইচ্ছার কথা বারবার প্রকাশ করলেও, এড়িয়ে যাওয়া হয়েছে তাঁদের। গত বছরের ডিসেম্বরে সীমান্ত পেড়িয়ে পাক ক্রিকেটদল ভারতে খেলতে এলে মনে করা হয়েছিল এইবার বোধহয় আইপিএলের দরজায় খুলে দেওয়া হবে তাঁদের জন্য। পাকিস্তানি বোর্ডও উৎসাহিত ছিলেন এবারের আইপিএল নিয়ে। বিসিসিআই-এর পক্ষ থেকেও অন্তত নিলামে পাক ক্রিকেটারদের রেখে দেওয়ার কিঞ্চিত আভাসও পাওয়া গিয়েছিল। কিন্তু তারপরেই আইপিএল কর্তৃপক্ষ ও বিসিসিআই-এর আকারে ইঙ্গিতে বুঝিয়েই দিয়েছিল এবারও আইপিএলের বাইরেই থাকবেন পাকিস্তানিরা।
সরাসরি কোন নির্দেশ না দিলেও বিসিসিআই আকারেই ইঙ্গিতে বুঝিয়েই দিয়েছিল সীমান্তের ওপারের কোন ক্রিকেটারকে আইপিএলে খেলার মত স্পর্শকাতর বিষয়টি নিয়ে ঝুঁকি নিতে চায় না তারা।
আজ এক শীর্ষ স্থানীয় আইপিএল কর্তৃপক্ষ স্পষ্ট ভাবে নিজেরদের অবস্থান জানিয়ে দিয়ে বলেছেন, ``ফ্র্যাঞ্চাইজিরা তাঁদের দলের পিছনে বহু টাকা ব্যয় করেন। পাকিস্তানি খেলোয়াড়দের দলে নিয়ে কোন রকম ঝুঁকি নিতে তাঁরা চান না।``
আইপিএল-৬-এর নিলামে সবচেয়ে দামি ক্রিকেটার অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক ও প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। দুজনেরই বেস প্রাইস দু কোটি টাকা। তেসরা ফেব্রুয়ারি চেন্নাইতে হবে ষষ্ঠ আইপিএলের নিলাম। এবারের নিলামে তোলা হবে সাত ভারতীয় ক্রিকেটারকে।



First Published: Thursday, January 31, 2013 - 21:01


comments powered by Disqus