প্যারালিম্পিকে ফিরল পিস্টোরিয়াস ম্যাজিক

Last Updated: Sunday, September 9, 2012 - 14:43

দুটো পা নেই তবু অলিম্পকে `সাধারণ`দের সঙ্গে দৌড়ে তিনি হয়ে উঠেছিলেন সংকল্প, দৃঢ়তা, আর কালজয়ী চরিত্র। দু পায়ে ব্লেডের সাহায্যে দৌড়ে বিশ্বের তাবড় অ্যাথলিটদের সঙ্গে অস্কার পিস্টোরিয়াসের লড়াই দেখে গোটা বিশ্ব মুগ্ধ হয়ে উঠেছিল। এ হেন পিস্টোরিয়াস প্যারালিম্পিকসে সোনা জিতবেন সেটাই স্বাভাবিক। অলিম্পিকে সবার নায়ক প্যারালিম্পিকে বিতর্ক, সমালোচনাতেই ঢাকা পড়ে গেছিলেন। কিন্তু না প্যারালিম্পিকসে ১০০, ২০০ মিটার দৌড়ে পিস্টোরিয়াস সোনা জিততে পারেননি। ব্যস! এরপরই পিস্টোরিয়াসকে নিয়ে শুরু হয়ে গেছিল সমালোচনা, ফিসফাস।
কিন্তু সেই জল্পনা উড়িয়ে ২৫ বছরের দক্ষিণ আফ্রিকার এই ব্লেড রানার দু`দুটো সোনা জিতলেন। দুটোই ৪০০ মিটার দৌড়ে। একটা ব্যক্তিগত বিভাগে আর একটা রিলেতে। প্যারালিম্পিকে নতুন এক বিশ্ব রেকর্ডও গড়লেন। লন্ডন প্যারালিম্পিকের শেষ ইভেন্টটি ৪০০ মিটার রিলেতে এবার তুমুল লড়াইয়ের পর সোনা জিতলেন দক্ষিণ আফ্রিকান এই অ্যাথলেট।
এবারের লন্ডন প্যারালিম্পিকে ৪ /৪০০ মিটার রিলেতে সোনা এবং ২০০ মিটারে রুপো জিতেছেন পিস্টোরিয়াস। গতবার বেজিং প্যারালিম্পিকে ১০০,২০০, ৪০০ মিটার তিন বিভাগেই সোনা জিতেছিলেন পিস্টোরিয়াস। ২০০ মিটারে ব্রাজিলিয়ান অ্যালান অলিভেইরার কাছে হেরে গিয়ে হতাশায় ফেটে পড়েছিলেন দক্ষিণ আফ্রিকান ওই অ্যাথলেট।



First Published: Sunday, September 9, 2012 - 14:43


comments powered by Disqus