টেস্টে অবসরের গ্রহে ঢুকছেন পন্টিং

অস্ট্রেলিয়ার ক্রিকেট একটা অধ্যায়ের শেষ হতে চলেছে। রান সংখ্যার বিচারে সর্বকালের সেরা অসি ব্যাটসম্যানকে টেস্টে আর খেলতে দেখা যাবে না। দীর্ঘ ১৭ বছরের টেস্ট কেরিয়ারে ইতি টানতে চলেছেন রিকি পন্টিং। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আগামীকাল পারথে শুরু হতে চলা সিরিজের তৃতীয় খেলাটাই রিকি পন্টিংয়ের জীবনের শেষ টেস্ট ম্যাচ হতে চলেছে। এমন কথাই আজ ঘোষণা করে বিশ্ব ক্রিকেটকে চমকে দিলেন অস্ট্রেলিয়ার অন্যতম সফল প্রাক্তন এই অধিনায়ক। ওযানডে ক্রিকেটে এখন আর দলে সুযোগ পান না। শেষবার ওয়ানডে খেলেছেন ভারতের বিরুদ্ধে ফেব্রুয়ারিতে। আর টি টোয়েন্টিতে শেষ খেলেছেন তিন বছর আগে। তাই টেস্ট ক্রিকেট অবসর নিয়ে কার্যত আন্তর্জাতিক ক্রিকেটেকেই আলবিদা জানানোর পথে চললেন পন্টিং।

Updated By: Nov 29, 2012, 10:48 AM IST

অস্ট্রেলিয়ার ক্রিকেট একটা অধ্যায়ের শেষ হতে চলেছে। রান সংখ্যার বিচারে সর্বকালের সেরা অসি ব্যাটসম্যানকে টেস্টে আর খেলতে দেখা যাবে না। দীর্ঘ ১৭ বছরের টেস্ট কেরিয়ারে ইতি টানতে চলেছেন রিকি পন্টিং। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আগামীকাল পারথে শুরু হতে চলা সিরিজের তৃতীয় খেলাটাই রিকি পন্টিংয়ের জীবনের শেষ টেস্ট ম্যাচ হতে চলেছে। এমন কথাই আজ ঘোষণা করে বিশ্ব ক্রিকেটকে চমকে দিলেন অস্ট্রেলিয়ার অন্যতম সফল প্রাক্তন এই অধিনায়ক। এর আগে ফেব্রুয়ারিতে ওয়ানডে থেকে অবসরের কথা ঘোষণা করে ছিলেন। যার মানে দাঁড়াল পারথ টেস্টের পর আর আন্তর্জাতিক ক্রিকেটে পন্টিংকে খেলতে দেখা যাবে না।

১৯৯৫ এই পারথেই টেস্ট কেরিয়ার শুরু করেছিলেন প্যান্টার। সেই পারথেই ইতি টেনে বৃত্ত সম্পূর্ণ করতে চলেছেন। তবে এই অবসরের পিছনে অসি নির্বাচকদের হাত কতটা আছে তা নিয়ে জল্পনা চলছে। পন্টিং অবশ্য বলছেন, নির্বাচকদের চাপে নয় তিনি নিছকই ব্যক্তিগত কারণে অবসর নিচ্ছেন। অবশ্য এর আগে পন্টিং বলেছিলেন, তিনি আগামী বছর অ্যাসেজ সিরিজ খেলে অবসর নিতে চান। কিন্তু তাঁর সাম্প্রতিক ফর্ম এতটাই খারাপ যে অবসরের গ্রহে তাঁকে ঢুকে পড়তেই হল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি সিরিজে দুটো টেস্টে মিলিয়ে করেছেন মাত্র ৩৬ রান। তবে এটাও ঠিক এ বছরই শুরুতে ভারতের বিরুদ্ধে ২৮১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। তখনও বোঝা যায়নি বছরের শেষে এভাবে অবসর নিতে হবে অসি যোদ্ধাকে। টেস্ট ক্রিকেটে বিশ্বে সর্বকালের সেরা রান সংগ্রহকারীর তালিকায় সচিন তেন্ডুলকরের পরেই আছেন রিকি পন্টিং। শতরান সংখ্যার বিচার তিনি তৃতীয়। আর অধিনায়ক পন্টিং তো সফলতার সব মাইলস্টোন ছুঁয়ে ফেলেছেন। তবে এসবের শুকনো পরিসংখ্যানের বাইরেও পন্টিংয়ের আলাদা একটা সুনাম আছে। তিন নম্বরে নেমে অনেক ম্যাচে জয়-পরাজয়ের ফারাক গড়ে দিয়েছেন।

টেস্টে রিকি পন্টিং
-
টেস্ট-- ১৬৭, ইনিংস-- ২৮৫, রান-- ১৩৩৬৬, সর্বোচ্চ রান-- ২৫৭, গড়-- ৫৪.৬০, শতরান-- ৪১, অর্ধ শতরান-- ৬২

.