শততম ম্যাচে রোনাল্ডো `ফেল`, বিশ্বসেরারও আটকে গেল

রোনাল্ডো, রুনি, ইনিয়েস্তা। এই মুহূর্তে বিশ্ব ফুটবলের সেরা তিন ফুটবলার দেশের জার্সিতে আটকে গেলেন। তিনজনেই দলকে জেতাতে পারলেন না। পর্তুগাল, ইংল্যান্ড, স্পেন প্রাক বিশ্বকাপের ম্যাচে ড্র করল। এবং তিন দেশেরই প্রতিপক্ষ সেভাবে আহামরি কেউ নয়। বুধবার রাতে পোলান্ডের কাছে ১-১ গোল ড্র কল ইংল্যান্ড। রুনির গোলে ম্যাচের ৩১ মিনিটে এগিয়ে গেলেও দুর্বল ডিফেন্সের কারণে গোল হজম করে ইংল্যান্ড।

Updated: Oct 17, 2012, 05:25 PM IST

পর্তুগাল (১) উত্তর আয়ারল্যান্ড (১)
 স্পেন (১) ফ্রান্স (১)
ইংল্যান্ড (১) পোলান্ড (১)

দেশের হয়ে শততম ম্যাচের অভিজ্ঞতা সুখকর হল না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচে উত্তর আয়ারল্যান্ডের কাছে আটকে গেল পর্তুগাল। অমীমাংসিত ভাবে শেষ হল খেলা। ম্যাচের ফলাফল ১-১। ৭৬ মিনিট পর্যন্ত ১-০ গোলে পিছিয়ে থেকে শেষ পর্যন্ত পোস্তিগার গোলে মুখ রক্ষা হল পর্তুগীজ বাহিনীর। ফিফা র‌্যাঙ্কিংয়ে উত্তর আয়ারল্যান্ড এখন ১১৬ নম্বরে। তাই রোনাল্ডোদের ড্র করাটা হারের সামিল বলেই মনে করা হচ্ছে।
রোনাল্ডোর দেশের হয়ে শততম ম্যাচ ঘিরে উৎসাহ ছিল সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের। কিন্তু মঙ্গলবার রিয়েল তারকার পায়ের জাদু থেকে থেকে বঞ্চিতই থেকে গেল সবাই। ম্যাচের ২০ মিনিটের মাথায় গোল পোস্টের কাছে রোনাল্ডো ম্যাজিকের ঝলক দেখা গেলেও বাকি ম্যাচে বিশেষ সুবিধা করতে উঠতে পারেননি তিনি। গোটা ম্যাচ জুড়েই পর্তুগীজদের রক্ষণের দুর্বলতা ভীষণভাবে চোখে পড়েছে।
গত সপ্তাহের শুক্রবারে রাশিয়ার কাছে পরাজিত হওয়ার পর মঙ্গলবারের ড্রয়ে কার্যত বিপাকে রোনাল্ডোরা। পরপর দু`ম্যাচ থেকে তাদের সংগ্রহ মাত্র এক পয়েন্ট। আসন্ন ব্রাজিল বিশ্বকাপের টিকিট নিশ্চিত করার পথটা এবার কিন্তু তাদের কাছে বেশ কঠিন হয়ে গেল।
অন্যদিকে প্রাক বিশ্বকাপে ঘরের মাঠে ফ্রান্সের কাছে আটকে গেল বিশ্ব ও ইউরোপ সেরা স্পেন। ম্যাচের ২৫ মিনিটে সার্জিও রামোসের গোলে এগিয়ে যায় স্পেন। কিন্তু খেলার একেবারে শেষলগ্নে অলিভার গিরোডের গোলে সমতায় ফেরে ফ্রান্স।
বিশ্বকাপের চ্যাম্পিয়নরা আটকে গেলেও রানার্সরা আছে মেজাজে। নেদারল্যান্ড রোমানিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিল।