বিরাট বুঝিয়ে দিলেন তিনিই 'কিং মেকার', ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত ভারতের কোচ রবি শাস্ত্রী

ভারতীয় ক্রিকেটে শুরু শাস্ত্রীয় পাঠ। সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে ভারতীয় ক্রিকেট দলের পরবর্তী কোচ নির্বাচিত হলেন কিংবদন্তী ক্রিকেটার রবি শাস্ত্রী। শীর্ষ আদালত কর্তৃক নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিসট্রেটরস-এর চেয়ারম্যান বিনোদ রাইয়ের নির্দেশ মতো বিসিসিআই এবং ক্রিকেট উপদেষ্টা কমিটি মঙ্গলবার বিকেলেই ভারতীয় দলের পরবর্তী কোচের নাম ঘোষণা করল।

Updated By: Jul 11, 2017, 07:22 PM IST
বিরাট বুঝিয়ে দিলেন তিনিই 'কিং মেকার', ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত ভারতের কোচ রবি শাস্ত্রী

ওয়েব ডেস্ক: ভারতীয় ক্রিকেটে শুরু শাস্ত্রীয় পাঠ। সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে ভারতীয় ক্রিকেট দলের পরবর্তী কোচ নির্বাচিত হলেন কিংবদন্তী ক্রিকেটার রবি শাস্ত্রী। শীর্ষ আদালত কর্তৃক নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিসট্রেটরস-এর চেয়ারম্যান বিনোদ রাইয়ের নির্দেশ মতো বিসিসিআই এবং ক্রিকেট উপদেষ্টা কমিটি মঙ্গলবার বিকেলেই ভারতীয় দলের পরবর্তী কোচের নাম ঘোষণা করল। অধিনায়ক বিরাট কোহলির পছন্দের রবি শাস্ত্রীকেই অবশেষে ব্লু ব্রিগেডের হেড স্যার হিসেবে নিযুক্ত করল সচিন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলি এবং ভিভিএস লক্ষ্মণকে নিয়ে গঠিত ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি। এদিন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে চলা আগামী ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের কোচ নিযুক্ত করা হল রবি শাস্ত্রীকে। 

এক নজরে রবি শাস্ত্রীর ট্র্যাক রেকর্ড 

৮০টি আন্তর্জাতিক টেস্ট ম্যাচে মোট রান- ৩৮৩০। (শতরান-১১ অর্ধশতরান-১২, সর্বোচ্চ-২০৬) বোলিং রেকর্ড- ১৫১ উইকেট (সর্বোচ্চ-৫/৭৫)
১৫০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে মোট রান- ৩১০৮। (শতরান-৪ অর্ধশতরান-১৮, সর্বোচ্চ-১০৯) বোলিং রেকর্ড- ১২৯ উইকেট (সর্বোচ্চ-৫/১৫)

উল্লেখ্য, মুম্বইকর রবি শাস্ত্রীই একটা সময় ভারতীয় ক্রিকেট দলের টিম ডিরেক্টর পদে কাজ করেছেন। ভারতীয় দলের কোচ যখন ফ্লেচার ছিলেন সেই সময় দলের ডিরেক্টর করে ভারতীয় দলের সঙ্গে বিদেশ সফরেও পাঠানো হয় রবি শাস্ত্রীকে। তখন থেকেই দলের তারকা ক্রিকেটার তথা বর্তমান অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে সুসম্পর্ক তৈরি হয় রবি শাস্ত্রীর। এরপর মহেন্দ্র সিং ধোনির অধিনায়ক পদ থেকে সরে আসা, ভারতীয় দলের কোচ হিসেবে কিংবদন্তী ক্রিকেটার অনিল কুম্বলের নিয়োগ এবং 'ঐতিহাসিক পদত্যাগ', ভারতীয় ক্রিকেটে নানান চড়াই উতরাই সকলেরই জানা। কুম্বলেকে 'অপছন্দ'! বিরাটের সঙ্গে বিতর্ক বাড়তে বাড়তে এমন এক জায়গায় পৌঁছায় যে কার্যত পদত্যাগ করতে বাধ্য হয়েছেন অনিল। প্রাক্তন ক্রিকেটারদের অনেকেই বিরাটের এই আচরণে ক্ষুব্ধও হয়েছেন। এরপর কোচ পদের জন্য ফের আরেকবার আবেদন করেন রবি শাস্ত্রী, সেটাও সচিন তেন্ডুলকরের সুচিন্তিত মতদানের পরই। অবশেষে বীরেন্দ্র সেওয়াগ, টম মুডির মতো হেভিওয়েটদের কার্যত নক আউট করে হেড স্যার হলেন সেই রবি শাস্ত্রীই। 

শাস্ত্রীকে কোচ নিযুক্ত করে বিরাটের পছন্দকেই সর্বাধিকার দেওয়া হল এটা যেমন সত্যি, ঠিক তেমনই বিরাটের কাছে একটা কড়া বার্তাও আজ পৌঁছে গেল ভারতীয় ক্রিকেট বোর্ডের শীর্ষস্থান থেকে। বিরাটের সঙ্গে কথা না বলে কোচের নাম ঘোষণা করা হবে না, ক্রিকেট উপদেষ্টা কমিটির এই সিদ্ধান্তকে কার্যত তোয়াক্কা না করেই আজই কোচের নাম ঘোষণা করে দিতে বলেন শীর্ষ আদালত কর্তৃক নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিসট্রেটরস-এর চেয়ারম্যান বিনোদ রাই। ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ মনে করেছে এই কড়া নির্দেশটা আসলে বিরাটের জন্যই ছিল! হতে পারেন বিরাট দলের অধিনায়ক, বর্তমান সময়ের পৃথিবী শ্রেষ্ঠ ক্রিকেটার। কিন্তু প্রশাসনের কাছে তিনি আর বাকিদের মতই আরেক জন। তাঁকে বাড়তি গুরুত্ব দেওয়ার প্রয়োজন অনুবভই করেননি কমিটি অব অ্যাডমিনিসট্রেটরস-এর চেয়ারম্যান বিনোদ রাই। আর সেই কারণেই বিরাটের আমেরিকা থেকে ফেরার আগেই ঘোষণা হল ভারতীয় ক্রিকেট দলের কোচের নাম।  

 

.