ইতিহাসের দোরগোড়ায় ফেডেরার

আজ উইম্বলডনে পুরুষদের সিঙ্গলসে রজার ফেডেরারের মুখোমুখি হচ্ছেন ব্রিটেনের অ্যান্ডি মারে। ২ বছর পর ফের উইম্বলডন জয়ের সুযোগ সুইস তারকার সামনে। সেই সঙ্গে প্রথম খেলোয়াড় হিসাবে ১৭ টি গ্র্যান্ডস্লাম জয়ের হাতছানি ফেডেরারের সামনে।

Updated: Jul 8, 2012, 10:40 AM IST

আজ উইম্বলডনে পুরুষদের সিঙ্গলসে রজার ফেডেরারের মুখোমুখি হচ্ছেন ব্রিটেনের অ্যান্ডি মারে। ২ বছর পর ফের উইম্বলডন জয়ের সুযোগ সুইস তারকার সামনে। সেই সঙ্গে প্রথম খেলোয়াড় হিসাবে ১৭ টি গ্র্যান্ডস্লাম জয়ের হাতছানি ফেডেরারের সামনে। রবিবার উইম্বলডনে চ্যাম্পিয়ন হতে পারলে, দু বছর পর ফের টেনিস র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে আসবেন ফেডেরার। ছুঁয়ে ফেলবেন পিট সাম্প্রাসের ৭ বার উইম্বলডন জয়ের রেকর্ডও। 
অন্যদিকে ৭৬ বছর পর ব্রিটিশ তারকা হিসেবে উইম্বলডন জয়ের সুযোগ অ্যান্ডি মারের সামনে। ১৯৩৬ সালে ফ্রেড পেরির পর উইম্বলডন জয়ের হয়নি আর কোনও ব্রিটিশ তারকার। বহুবছর পর সেই সুযোগ অ্যান্ডি মারের সামনে। পরিসংখ্যান বলছে, দুই খেলোয়াড়ের ১৫ বারের সাক্ষাতে ৮ বার জিতেছেন মারে আর ফেডেরার জিতেছেন ৭ বার। যদিও গ্র্যান্ডস্লামের ফাইনালে দুবারের সাক্ষাতেই মারেকে হারিয়েছেন ফেডেরার। 
শুক্রবর উইম্বলডনের সেমিফাইনালে নোভাক জোকোভিচকে কার্যত উড়িয়ে দিয়ে ফাইনালে উঠেছেন ফেডেরার। খেলার ফল ৬-৩, ৩-৬, ৬-৪, ৬-৪। প্রথমবার ঘাসের কোর্টে মুখোমুখি হয়েছিলেন বর্তমান টেনিসের দুই সেরা তারকা ফেডেরার আর জোকোভিচ। টেনিসের এই সেরা লড়াই দেখার জন্য সেন্টার কোর্টে হাজির ছিলেন সচিন তেন্ডুলকর থেকে কিংবদন্তি রড লেভার। শুরু থেকেই মেজাজে ছিলেন ফেডেরার। এই নিয়ে আটবার উইম্বলডনের ফাইনালে উঠলেন ১৬ টি গ্র্যান্ডস্লামের মালিক। ২০০৩ থেকে ২০০৯ পর্যন্ত টানা ৭ বার উইম্বলডন ফাইনালে উঠেছেন ফেডেরার। এর মধ্যে ২০০৮ বাদে প্রত্যেক বারই জিতেছেন তিনি।