সেঞ্চুরির স্বপ্ন সচিনের ইনিংসে

Last Updated: Saturday, February 23, 2013 - 18:43

সচিন তেন্ডুলকর-- ৭১ অপরাজিত (১২৮ বলে, ৬টা বাউন্ডারি)
আজ সচিনের রেকর্ড এক নজরে--
প্রথম ভারতীয় এবং বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসাবে নজির গড়লেন সচিন তেন্ডুলকর। আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় ক্রিকেটার হিসাবে নিজের দেশের মাটিতে সাত হাজার রান পূর্ণ করলেন মাস্টার ব্লাস্টার।
 টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৫০০ রানের মাইলস্টোন গড়লেন। অসিদের বিরুদ্ধে মোট ৩৬টি টেস্ট খেলে সচিনের মোট শতরান ১১টি, অর্ধশতরান ১৬টি, সর্বাধিক ২৪১, গড় ৫৮.৩৮।


পড়ুন চিপকে দ্বিতীয় দিনের ম্যাচ রিপোর্ট

মঞ্চটা যেন প্রস্তুই ছিল। ১২ রানের মধ্যে দুই উইকেট হারিয়ে দল যখন বিপদে তখনই পিচে তাঁর আবির্ভাব হল। ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্রী সিরিজ হারের স্মৃতিটা টাটকা বলে অনেকেই সিদুঁর মেঘ দেখছেন। তখনই লড়াইটা শুরু করলেন সচিন তেন্ডুলকর। হ্যাঁ, তাঁর ক্রিকেট কেরিয়ারে অতি প্রিয় দুটো জিনিস ছিল আজ তাঁর সঙ্গে। প্রথমটা এই টেস্টের ভেন্যু চেন্নাইয়ের মাঠ চিপক আর দ্বিতীয়টা তাঁর প্রতিপক্ষের নাম অস্ট্রেলিয়া। দুটোতেই তিনি মারাত্মক সফল। টেস্টে চিপকে তাঁর ব্যাটিং গড় আজকের আগে ছিল ৮০ এর উপর। আর ক্যাঙারুদের ওপর তাঁর `রাগ`টাতো সবারই জানা। তার ওপর ছিল সিরিজ শুরুর আগে অসিদের বাক্যবাণ। অ্যালেন বর্ডার তো ঘুরিয়ে বলেই দিয়েছিলেন এবার টেস্ট থেকেও সরে দাঁড়ানোর সময় হয়েছে তাঁর।
আর এই সব কিছু মিলেমিশে সচিন তেন্ডুলকরকে পাওয়া গেল একেবারে সেই পুরনো ছন্দে, স্বমহিমায়। বেশ কয়েকটা দিন ধরে যা দেখা যায়নি। চিপকে আজকের সচিনের ইনিংস ফিরিয়ে আনল নস্টালজিয়া। প্যাটিনসনরা যখন ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছেন, তখন সচিন নিলেন তাঁর সেই পুরনো স্ট্র্যাটেজি। যেখানে বিপক্ষ দাঁতমুখ বের করে আক্রমণ করলেই তিনিও অতর্কিতে আক্রমণ শুরু করেন। পিচে নেমে শুরুর প্রথম আধঘণ্টা সচিন ছিলেন আক্রমণত্মক। তারপর যখন দেখলেন প্রতিক্ষকে ঘাবড়ে দেওয়ার কাজটা করা হয়ে গেছে। তখন ফিরলেন টেস্টের সেই সনাতনি মেজাজে। পূজারা-কোহলিদেরও দারুণ গাইড করলেন। দিনের শেষে সচিন অপরাজিত ৭১ রানে। দল এখনও অস্ট্রেলিয়ার রানের চেয়ে ১৯৮ রান পিছিয়ে। মাস্টার ব্লাস্টার বলছেন, কাজ এখনও অনেক বাকি। চিপক টেস্টের দ্বিতীয় দিনটা দেখাল সচিন আছেন সচিনেই। সেটা বর্ডাররা শুনতে পাচ্ছেন কি?
এবার অপেক্ষা সুপার সান ডে-র। দীর্ঘ খরা কাটিয়ে রান ফিরেছেন তিনি। শনিবার ৭১ রানে অপরাজিত সচিন তেন্ডুলকরের ব্যাট থেকে রবিবার সেঞ্চুরি আসবে কি? যে ছন্দে এদিন ১২৮টি বল খেললেন, তাতে স্বপ্ন দেখা শুরু হয়ে গেল।

সচিনের নজির--
প্রথম ভারতীয় এবং বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসাবে নজির গড়লেন সচিন তেন্ডুলকর। চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনে অর্ধশতরান পূর্ণ করার সঙ্গে সঙ্গেই  আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় ক্রিকেটার হিসাবে নিজের দেশের মাটিতে সাত হাজার রান পূর্ণ করলেন মাস্টার ব্লাস্টার।
তাঁর আগে রয়েছেন শুধুমাত্র রিকি পন্টিং। পন্টিং দেশের মাটিতে করেছেন সাত হাজার পাঁচশো আটাত্তর রান। ফের ব্যাট হাতে স্বমহিমায় সচিন তেন্ডুলকর। সচিন চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনের শেষে একাত্তর রানে অপরাজিত আছেন।



First Published: Saturday, February 23, 2013 - 21:53


comments powered by Disqus