ভারতীয় হকি দলগঠনে বড় চমক, বাদ সন্দীপ

ভারতীয় ক্রিকেট আর হকি জাতীয় দল নির্বাচনটা একই দিনে হল। ক্রিকেটে বড়সড় কোনও চমক না থাকলেও হকিতে হল। হকির দল নির্বাচনকে এককথায় ঢেলে সাজানো বলা চলে। গ্রেগ চ্যাপেলের আমলে যেমন ভারতীয় ক্রিকেটে সিনিয়ার তাড়াও অভিযান চালানো হয়েছিল, তেমনই অলিম্পিকে মহাব্যর্থতার পর হকিতে তাই হল।

Updated: Nov 5, 2012, 09:32 PM IST

ভারতীয় ক্রিকেট আর হকি জাতীয় দল নির্বাচনটা একই দিনে হল। ক্রিকেটে বড়সড় কোনও চমক না থাকলেও হকিতে হল। হকির দল নির্বাচনকে এককথায় ঢেলে সাজানো বলা চলে। গ্রেগ চ্যাপেলের আমলে যেমন ভারতীয় ক্রিকেটে সিনিয়ার তাড়াও অভিযান চালানো হয়েছিল, তেমনই অলিম্পিকে মহাব্যর্থতার পর হকিতে তাই হল। তবে ক্রিকেটের যুবরাজের মত হকির যুবরাজেরও জাতীয় দলে প্রত্যাবর্তন হল।
বিশ্বকাপের সমমানের প্রতিযোগিতা এফআইএইচের চ্যাম্পিয়ন্স ট্রফি আর সুপার সিরিজের জন্য ভারতীয় হকি দলগঠন করা হল। সবাইকে অবাক করে ভারতীয় দল থেকে বাদ পড়লেন তারকা খেলোয়াড় সন্দীপ সিংকে। একই সঙ্গে দল থেকে বাদ পড়লেন বাংলার গোলকিপার ভরত ছেত্রী, তারকা স্ট্রাইকার তুষার খান্ডেকর, শীবেন্দ্র সিং। বর্ষীয়ান ডিফেন্ডার ইগনেস তির্কিকেও সুযোগ দেওয়া হয়নি।
সন্দীপকে অনেকেই ভারতীয় হকির মহেন্দ্র সিং ধোনি বলেন। সন্দীপের দুরন্ত ফর্মই ভারতকে লন্ডন অলিম্পিকে খেলার সুযোগ করে দিয়েছিল। অবশ্য লন্ডন অলিম্পিকের মুলপর্বে সেভাবে খেলতে পারেননি সন্দীপ। ভবিষ্যতের কথা ভেবে সন্দীপ, শীবেন্দ্রদের বাদ দেওয়া হল বলে জানানো হয়েছে। তবে কোচ মাইকেল নবস কিন্তু মহাব্যর্থতার পরও থেকেই গেলেন আর দল নির্বাচনেও অংশ নিলেন।