নিলামে উঠবে সোবার্সের ছয় ছক্কার বল

আটষট্টি সালে ইংল্যান্ডে কাউন্টি ম্যাচে গ্যারি সোবার্স যে বলটিতে ৬টি ছয় মারার নজির গড়েছিলেন, সেই বলটি নিলামে উঠতে চলেছে। ব্রিটেনের বিখ্যাত নিলাম সংস্থা বোনহামস এই গ্রীষ্মে এই বলটি নিলাম করার উদ্যোগ নিয়েছে। বলটির দাম উঠতে পারে ২৫ হাজার পাউন্ড।

Updated: Apr 7, 2012, 10:02 PM IST

আটষট্টি সালে ইংল্যান্ডে কাউন্টি ম্যাচে গ্যারি সোবার্স যে বলটিতে ৬টি ছয় মারার নজির গড়েছিলেন, সেই বলটি নিলামে উঠতে চলেছে। ব্রিটেনের বিখ্যাত নিলাম সংস্থা বোনহামস এই গ্রীষ্মে এই বলটি নিলাম করার উদ্যোগ নিয়েছে। বলটির দাম উঠতে পারে ২৫ হাজার পাউন্ড।
১৯৬৮ সালের ৩১ আগস্ট গ্ল্যামারগনের বিরুদ্ধে নটিংহ্যামশায়ারের হয়ে এই নজির গড়েছিলেন সোবার্স। ম্যালকম ন্যাসের প্রথম দুটি বলে মিড উইকেটের উপর দিয়ে দুটি ছক্কা হাঁকান সোবার্স । তৃতীয় বলটি সোজা প্যাভিলিয়নে পাঠান ওয়েস্ট ইন্ডিজের এই প্রাক্তন অধিনায়ক। চতুর্থ বলটি সোজা স্কোর বোর্ডের মাথায় চতুর্থ ছয়টি মারেন সোবার্স। পঞ্চম বলে রজার ডেভিসের হাতে ধরা পড়লেও ক্যাচটি ধরতে গিয়ে ডেভিস বাউন্ডারি রোপের উপর পড়ে যান। আম্পায়ার ওভার বাউন্ডারি দেন। ওভারের শেষ বলটি একেবারে মাঠের বাইরে রাস্তায় পাঠিয়ে ছয় বলে ৬টি ছক্কা মারার নজির গড়েন সোবার্স। এর পর বলটি হারিয়ে যায়। দুদিন পর এক বালক বলটি কুড়িয়ে সোবার্সের হাতে তুলে দেন। সেই বলটিকেই স্মৃতি হিসাবে এতদিন যত্নে রেখে দিয়েছিলেন সোবার্স। ৪৪ বছর পর সেই বলটির দাম উঠেছে ২৫ হাজার পাউন্ড।