সোমদেবের স্বপ্নের প্রত্যাবর্তন, উঠলেন দ্বিতীয় রাউন্ডে

Last Updated: Monday, January 14, 2013 - 18:16

সময়টা বিশেষ ভাল যাচ্ছিল না তাঁর। চোট আর ক্রমাগত হারের ধাক্কা সেই সঙ্গে এআইটিএর সঙ্গে ঝামেলায় জড়িয়ে বিতর্ক। এই নিয়েই ভারতীয় টেনিসের বর্তমানের সেরা সিঙ্গলস প্লেয়ার সোমদেব দেববর্মনের সময়টা কাটছিল। অসমের সেই ছেলেটাই আবার বিশ্ব টেনিসে প্রত্যাবর্তন ঘটালেন।
সোমবার অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে বিশ্বের ৭৮ নম্বর খেলোয়াড় বিয়র্ন ফাউকে ৬-৩, ৬-২, ৬-৩ হারিয়ে চমকে দিলেন সোমদেব। এটিপি র‌্যাঙ্কিংয়ে সোমদেব এখন ৫৫১ নম্বরে। সেই ৫৫১ নম্বরে থাকা খেলোয়াড় বছরের প্রথম গ্র্যান্ডস্লামের প্রথম ম্যাচে স্বপ্নের টেনিস খেললেন। স্বপ্নের টেনিসের কাছে মুছে গেল র‌্যাঙ্কিংয়ের আকাশপাতাল ফারকাটা স্ট্রেট সেট জেতা সোমদেবের এই ম্যাচ অনেক কিছুর জবাব দিল।
এক সময় বিশ্ব সিঙ্গলসে র‌্যাঙ্কিংয়ে ৬২তে চলে যাওয়া সোমদেবকে নিয়ে স্বপ্ন দেখা শুরু হয়েছিল। গ্র্যান্ড স্লামে লিয়েন্ডার-মহেশরা ডাবলস-মিক্সড ডাবলসে যতই সফলতা পান না কেন, সিঙ্গলসে কিন্তু ভারতীয়রা কোনও ছাপই ফেলতে পারেন না। সোমদেব কমনওয়েলথ আর এশিয়ান গেমসের সিঙ্গলসে সোনা জিতেছেন ঠিকই, কিন্তু গ্র্যান্ড স্লামে সোমদেবের রেকর্ড বেশ খারাপ। এর আগে মাত্র দুটো গ্র্যান্ড স্লাম ম্যাচ জিতেছিলেন। সেটা ছিল উইম্বলডন আর ইউ এস ওপেনে। এ বারই প্রথম সোমদেব দেববর্মন অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠলেন। বুধবার দ্বিতীয় রাউন্ডেও এমন একটা অঘটন ঘটাতে পারলে জীবনে প্রথমবার কোনও গ্র্যান্ড স্লাম সিঙ্গলসে তৃতীয় রাউন্ডে খেলতে পারবেন সোমদেব।

ভারতীয় টেনিসে বিদ্রোহের মাঝেই সোমদেবের আজকের জয়টা কোথায় একটা মিলনের সুর আনল। এআইটি কর্তা নরেশ ওঝা সোমদেবকে অভিনন্দন জানালেন। ক দিন আগেই এই এআইটিএ কর্তাদেরই অপেশাদার আর অনৈতিক বলেছিলন সোমদেব।



First Published: Monday, January 14, 2013 - 19:30


comments powered by Disqus