হিজাবে না, সাহসী পদক্ষেপ নিলেন ভারতীয় দাবাড়ু

একই কারণে ইরানে খেলতে চাননি শুটার হিনা সিন্ধুও। 

Updated: Jun 13, 2018, 04:16 PM IST
হিজাবে না, সাহসী পদক্ষেপ নিলেন ভারতীয় দাবাড়ু

নিজস্ব প্রতিনিধি : ঠিক একই কারণে বছর দুয়েক আগে এশিয়ান এয়ার গান মিট থেকে নাম তুলে নিয়েছিলেন হিনা সিন্ধু। ভারতীয় শুটিংয়ে হিনা সিন্ধু পরিচিত নাম। তাই এত বড় ইভেন্ট থেকে তাঁর নাম তুলে নেওয়ার খবরে হইচই পড়ে গিয়েছিল। কিন্তু সিন্ধুর নাম তুলে নেওয়ার কারণ জানার পর গোটা দেশ থেকে তাঁর জন্য সমর্থন এসেছিল। এবারও একই কারণে এশিয়ান নেশনস কাপ চেস চ্যাম্পিয়নশিপ থেকে নাম তুলে নিলেন ভারতের সৌম্যা স্বামীনাথন।

আরও পড়ুন- সেরার পুরস্কার হাতে নিয়ে স্ত্রীর জন্য আবেগঘন বিরাট

২৬ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত ইরানের হামাদানে এশিয়ান নেশনস চ্যাম্পিয়নশিপ আয়োজিত হবে। টুর্নামেন্টে অংশগ্রহণকারী দাবা প্রতিযোগীদের জন্য অবশ্য আয়োজক দেশের নির্দেশিকা রয়েছে। প্রতিটি প্রতিযোগীকে খেলতে হবে হিজাব পরে। ১৯৭৯ তে ইসলামিক বিপ্লবের পর থেকে ইরানে মহিলাদের হিজাব ও বোরখা পরাটাই নিয়ম। সে দেশের আইনে নির্দেশিকা রয়েছে, জনসমক্ষে একজন নারী মুখ, হাত ও পায়ের পাতা ছাড়া শরীরের আর কোনও অংশ প্রদর্শন করতে পারবেন না। ফলে সে দেশে আয়োজিত কোনও টুর্নামেন্টে খেলতে আসা অন্য দেশের প্রতিযোগীকেও হিজাব বা বোরখা পরেই নামতে হবে। এমন নির্দেশিকা মেনে নিতে অস্বীকার করেন সৌম্যা। ফেসবুকে নিজের প্রোফাইলে প্রতিবাদ জানিয়ে তিনি লেখেন, ''এশিয়ান নেশন কাপ চ্যাম্পিয়নশিপ থেকে নাম তুলে নিতে আমি বাধ্য হচ্ছি। কারণ জোর করে কাউকে হিজাব বা বোরখা পরতে বলাটা আমার কাছে মানবাধিকার লঙ্ঘনের সমান। ইরানের এমন আইন আমার নিজস্ব স্বাধীনতায় হস্তক্ষেপ বলে মনে হয়েছে। তাই এই মুহূর্তে টুর্নামেন্ট থেকে নাম তুলে নেওয়াটাকেই আমি প্রতিবাদ হিসাবে মনে করছি। খেলাধূলায় কোনও দেশের ধর্মীয় প্রভাব থাকা উচিত বলেই আমার মনে হয়। তাই এই ধরণের অফিসিয়াল চ্যাম্পিয়নশিপ আয়োজন করার আগে আয়োজকদের আরও বেশি যত্নবান হওয়া প্রয়োজন।'' 

আরও পড়ুন- মেসির হাতে বিশ্বকাপ দেখছেন না সুনীল

বিশ্ব জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপে মেয়েদের মধ্যে চ্যাম্পিয়ন সৌম্যা। এই মুহূর্তে বিশ্ব দাবায় ৯৭ নম্বরে রয়েছেন তিনি। আর ভারতীয় মহিলাদের মধ্যে সৌম্যা রয়েছেন চারে।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close