সৌরভই ভারতের সেরা অধিনায়ক: ব্রায়ান লারা

Last Updated: Friday, June 21, 2013 - 16:43

ক্যারিবিয়ান লেজেন্ড ব্রায়ান লারা জানালেন, প্রাক্তণ ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি হলেন তাঁর চোখে দেখা সেরা ভারতীয় অধিনায়ক। তিনি আরও বলেছেন সৌরভের আক্রমাণত্বক ভুমিকা তাঁর কাছে প্রেরণার কাজ করত। যে সময় ক্রিকেটবিশ্বে অস্ট্রেলিয়ার ক্রিকেটরাজ চলত, একমাত্র তিনি দেখাতে পেরেছিলেন অস্ট্রেলিয়া মাটিতে দাঁড়িয়ে তাঁদেরকে কীভাবে ধুলিসাত্ করা যায়। তাঁর এমন ভুমিকার জন্য তাঁকে শ্রদ্ধা করেন। লারা আরও প্রশংসায় পঞ্চমুখ হয়ে ওঠেন কপিলদেব ও সচিনের উপর। কপিলদেব প্রসঙ্গে উল্লেখ করেন, ১৯৮৩-র বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হরানোর পিছনে তাঁর অসমান্য ভুমিকার কথা।
এক বেসরকারি অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলপচারিতায় উঠে আসে তাঁর ক্রিকেট জীবনের শুরু কথা। কখনও আবার আবেগপ্রবণ হয়ে বলতে থাকে মাস্টার ব্লাস্টার সচিনের সঙ্গে মাঠে বা মাঠের বাইরে অকৃত্রিম বন্ধুত্ব। সচিন প্রসঙ্গে বলেন, তিনি ক্রিকেটকে কী দিয়ে গেলেন, একই কথা বারবার বলে লাভ নেই। তিনি হলেন ভারতীয় ক্রিকেট বা বিশ্ব ক্রিকেটের শেষ কথা। কথায় কথায় মহেন্দ্র সিং ধোনির প্রসঙ্গে ফিরে আসেন। তিনি ব্রাভোকে একদিন জিজ্ঞাসা করেছিলেন চেন্নাই সুপার কিংসে খেলার সুবাদে ধোনিকে কাছ থেকে দেখেছ। তাঁর সাফ্যলের চাবিকাঠিটা কী। ব্রাভোর থেকে তিনি জেনেছিলেন ধোনি হলেন ভাল শ্রোতা। তিনি জানেন লক্ষ্য কীভাবে ঠিক করতে হয়।
আন্তজার্তিক ক্রিকেট থেকে প্রায় সাত বছর গেল অবসর নিয়েছেন এই সর্বকালের সেরা বাঁহাতি ব্যাটসম্যান। কিন্তু এখনও তাঁকে বাইশগজ হাতছানি দেয়। অনেক কথার মাঝে এই আক্ষেপটাই যেন বেশি করে প্রকাশ করলেন তিনি।



First Published: Friday, June 21, 2013 - 16:46


comments powered by Disqus