বার্থ ডে বয় মেসির জীবনের আগামী এক বছর

Last Updated: Monday, June 24, 2013 - 17:59

পার্থ প্রতিম চন্দ্র
এই মুহূর্তে দুনিয়ার সবচেয়ে সফল ফুটবলারের আজ জন্মদিন। আমাদের শুভেচ্ছা থাকল মেসিকে। চারবারের বিশ্বসেরা ফুটবলারের জন্মদিন নিয়ে অনেক লেখা হচ্ছে। কিন্তু সেসব লেখাই হয় ২৬ এর মেসিকে নিয়ে অথবা মেসির সাফল্য নিয়ে। কিন্তু সবার একটাই জানার ইচ্ছা আগামি একটা বছর মেসির জীবনে কী ঘটতে চলছে। সেই প্রশ্নের জবাব খুঁজতেই এই প্রতিবেদন-
আগামী এক বছর কেমন যাবে মেসির--
১) বিশ্বকাপ-- পরের বছর যখন তাঁর জন্মদিন আসবে তখন মেসি ব্রাজিলে বিশ্বকাপ খেলছেন (২০১৪ বিশ্বকাপ শুরু ১২ জুন)। হিসাব বলছে গ্রুপ লিগ এই দিনটায় আর্জেন্টিনার শেষ ম্যাচ হওয়ার কথা। এই সময়টাই মেসির জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটা আর বলার অপেক্ষা রাখে না। কারণ যতই তিনি চারবার বিশ্বসেরা ফুটবলার হোন, চ্যাম্পিয়ন্স লিগ জিতুন, লাঁ লিগায় খেতাব হাতে তুলুন। বিশ্বকাপ না জিতলে কিন্তু তাঁর শ্রেষ্ঠত্ব নিয়ে প্রশ্ন উঠবেই।
২) আর্জেন্টিনার সেকেন্ড বয়- আর্জেন্টিনার সর্বাকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় এখন হারনান ক্রোসপোর সঙ্গে যুগ্মভাব দ্বিতীয় স্থানে আছেন মেসি (৩৫)। এই একবছরের মধ্যে সহজেই সেটা টপকে প্রথম স্থানে থাকা বাতিস্তুতার (৫৬) ঘাড়ে নিঃশ্বাস ফেলবেন। ক্লাব ফুটবলের এক নম্বর প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগেও মেসি সর্বোচ্চ গোলদাতাদের তালিকা দ্বিতীয় স্থানে আছেন। প্রথম স্থানে থাকা রাউলের (৭১) আরও কাছে পৌছে যাবেন লিও (৫৯)।

৩) তুলনার তুলাযন্ত্রে- এই একটা বছর তাঁকে অনেক তুলনার তুলাযন্ত্রে উঠতে হবে। এই কটা বছর তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন রোনাল্ডো। আগামি একটা বছর তাঁর ছায়াযুদ্ধের প্রতিপক্ষ হতে চলেছেন নেইমার। কয়েকটা ম্যাচে খারাপ খেললেই পেলে থেকে শুরু করে প্রাক্তন ফুটবলাররা বলবেন মেসি যুগ শেষ, নেইমার যুগ শুরু। রোনাল্ডো তো থাকছেনই। বিশ্বকাপের বছর বলে তুলনার তুলাযন্ত্রটা আরও বেশি ভারী হবে।
৪) নতুন বার্সেলোনা-- আগামী মরসুমে বার্সেলোনায় একটা নতুন যুগ শুরু হচ্ছে। গত মরসুমের ব্যর্থতা ঝেড়ে ফেলে বার্সা আবার নতুন শুরুর অপেক্ষায়। বার্সায় যোগ দিয়েছেন মরসুমে এসেছেন নেইমার। তাঁর সঙ্গে মেসির রসায়ন কেমন জমে সেটাও দেখার। মেসি-নেইমারের রসায়নের ওপরেই কিন্তু এই স্প্যানিশ জায়েন্ট ক্লাবের ভাগ্য নির্ভর করছে।
৫) পায়ের চোট- মেসির পায়ের অবস্থা নিয়ে এখন রীতিমত জুয়া খেলা হয়। গত বছর অক্টোবর থেকে মেসির ডান পায়ের হ্যামস্ট্রিংয়ে চোট নিয়ে জল্পনা শুরু হয়। বার্সেলোনার বেশ কয়েকটা গুরুত্বপূর্ণ ম্যাচে এই চোটের জন্য তিনি খেলতে পারেননি। ডান পায়ের চোট মেসি ভক্তদের চিন্তায় রেখেছে। অনেকেই বলছেন, আগামি এক বছর মেসির প্রধান চ্যালেঞ্জ এই পায়ের চোটই। এরজন্য আমারও প্রার্থনায় বসছি।
৬) বিতর্ক- হিন্দুদের যেমন কুড়ি কোটি দেবতা, মেসির পিছনে এখন তেমন কুড়ি কোটি মিডিয়ার আতসকাঁচের নজর। তুমি চাও না চাও তিলকে তাল করে তোমায় বিতর্কের নাগরদোলায় উঠতেই হবে। ক দিন আগে আয়কর বিতর্কে পড়ে মেসি বুঝে গেছেন মিডিয়া ঠিক কতটা নির্দয়। বিশ্বকাপের বছর বলে শত্রুরা মেসিকে বিতর্কে ফেলার চেষ্টাও করবে। হলফ করে বলা যায় বিতর্কের দুনিয়ায় তাঁকে টেনে আনা হবেই।

৭) নতুন প্রেমে পরবেন- কে জানে বিশ্ব ফুটবলে এখন যেভাবে প্রেমের জোয়ার ভাসছে। প্রতিদিন কোনও না কোনও ফুটবলার প্রেমে রোনাল্ডোর গার্লফ্রেন্ডের সংখ্যা ১০, বালোতলির `অবৈধ সম্পর্ক` ১৫, রুনির তো আবার হাতে গোনার বাইরে। প্রেমে ভাসার এই সময়ে মেসি যদি প্রেমে পরেন! না না, আমাদের মেসি ওরকম নন। প্রেমে যদি মেসি পরে থাকেন তাহলে সেটা হবে ফুটবলের।
৮) বাবা মেসি- মেসির ছেলে থিয়াগো এবার দুধ ছেড়ে রুটি, পিত্‍জা খেতে শিখবে। তাঁর মানে বাবার টাকা রোজগারের তাগিদ আরও বাড়বে। অল্প অল্প কথাও হয়তো বলতে শিখবে থিয়েগো। ফুটবলটাও পা চালানোও রপ্ত করে ফেলবে থিয়াগো। বাবা মেসির দায়িত্বটা তাই অনেক বাড়বে এই এক বছরে।



First Published: Monday, June 24, 2013 - 19:52
TAGS:


comments powered by Disqus