এসএসকেএমে অগ্নিনির্বাপণ ব্যবস্থায় খামতির কথা স্বীকার স্বাস্থ্যসচিবের

Last Updated: Sunday, November 25, 2012 - 20:36

তিনমাস আগে ইউসিএম বিল্ডিংয়ে আগুন লাগার পরই এসএসকেএম কর্তৃপক্ষকে শোকজ করেছিল দমকল। তারপরও এসএসকেএমের অগ্নিনির্বাপণ ব্যবস্থায় যে খামতি আছে একথা স্বীকার করে নিলেন রাজ্যের স্বাস্থ্যসচিব সতীশ তিওয়ারি। একইসঙ্গে পুর ও নগোরন্নয়ন মন্ত্রীর আনা অন্তর্ঘাতের তত্ত্ব এড়িয়ে গেলেন তিনি।
হাজারো প্রতিশ্রুতি সত্ত্বেও সরকারি হাসপাতালগুলির পরিকাঠামোয় যে ফাঁকফোকর রয়ে গেছে তা আরও একবার প্রমাণ করল এসএসকেএমের অগ্নিকাণ্ড। পরিকাঠামোয় যে ত্রুটি রয়েছে এবার তা স্বীকার করে নিলেন রাজ্যের স্বাস্থ্যসচিব সতীশ তেওয়ারি। শনিবারের অগ্নিকাণ্ডের পর রবিবার  এসএসকেএম হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্যসচিব। সুপার, পূর্তদফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠকও করেন তিনি। অগ্নিকাণ্ডে কে দায়ী, তা খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে৷
 
তবে পুর ও নগরোন্নয়ন মন্ত্রীর আনা অন্তর্ঘাতের তত্ত্ব এড়িয়ে গেছেন স্বাস্থ্যসচিব। সেইসঙ্গে জানিয়েছেন আগামী সপ্তাহে অগ্নিকাণ্ডের তদন্তে কমিটি তৈরি করছে সরকার। তিন মাস আগেই হাসপাতাল কর্তৃপক্ষকে শোকজ করার পরও কেন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়নি, সেই প্রশ্ন তুলেছে এপিডিআর। অগ্নিকাণ্ডের পর কয়েকঘণ্টা কেটে গেলেও এখনও আতঙ্ক পিছু ছাড়েনি রোগীদের। অভিভাবকরা জানিয়েছেন, আতঙ্কে হাসপাতালে থাকছে চাইছে না শিশুরা। যেসব এসি মেশিন থেকে ধোঁয়া বেরোচ্ছিল সেগুলি সারানোর কাজ শুরু হয়েছে। তবে এখনও পেডিয়াট্রিক  ইনটেনসিভ ইউনিটের এসি বিকল হয়ে আছে। রাজ্যের মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি সত্ত্বেও যে ফাঁক রয়েছে তা স্বীকার করে নিয়েছেন প্রশাসনিক আধিকারিকরা।



First Published: Sunday, November 25, 2012 - 20:36


comments powered by Disqus