ক্রিকেটের স্বার্থে নিবেদিত জল, তৃষ্ণার্ত মহারাষ্ট্রের জমি জল হারা

Last Updated: Thursday, April 4, 2013 - 17:36

যখন মহারাষ্ট্রের বিস্তীর্ণ অঞ্চল সাম্প্রতিকতম অতীতের ভয়াবহতম খরার কবলে ঠিক সেই সময়ই আইপিএলের জন্য ওয়াংখেড় স্টেডিয়ামে গ্যালন গ্যালন জল ঢালা হল। একটি আরটাআই-এর ভিত্তিতে এই চাঞ্চল্যকর তথ্য আজ প্রকাশ্যে এসেছে।
ওয়াংখেড়ের সবুজ টার্ফকে সতেজ রাখার জন্য প্রয়োজন ২৫ থেকে ২৬ হাজার লিটার। ট্যাঙ্কার প্রতি ৪০০ টাকার বিনিময়ে ওয়াংখেড়ে কর্তৃপক্ষ সহজেই পেয়ে যাচ্ছে সেই জল। কিন্তু খরা কবলিত অঞ্চল গুলিতে দরিদ্র কৃষকদের ট্যাঙ্কার প্রতি জল পেতে খরচ করতে হচ্ছে দেড় থেকে তিন হাজার টাকা।
মহারাষ্ট্রের পুণে ও মুম্বইতে আইপিএলের মোট ১৬টি ম্যাচ হওয়ার কথা। কিন্তু মহারাষ্ট্রের খরা পরিস্থিতি অপ্রত্যাশিত ভাবে বিতর্কের জন্ম দিল। বিরোধীরা ইতিমধ্যেই জল সংরক্ষণের জন্য রাজ্য থেকে আইপিএলের ম্যাচ সরিয়ে নিয়ে যাওয়ার দাবি তুলেছেন।
``মহারাষ্ট্র যখন জল কষ্টে ভুগছে সেই সম্য বিনোদন মূলকে ক্রিকেটের জন্য হাজার হাজার লিটার জল নষ্ট করআর যৌতিকতা কী`` প্রবীণ বিজেপি নেতা বিনোদ তাওড়ে আইপিএল চিফ রাজীব শুক্লাকে লেখা একটি চিঠিতে এই প্রশ্ন করেছেন।
শিব সেনা, নবনির্মান সেনার তরফ থেকে রাজ্যে আইপিএল ম্যাচের বিরোধীতা করা হয়েছে।
গত সপ্তাহে শিব সেনার পক্ষ থেকে মহারাষ্ট্রের খরা কবলিত অঞ্চল গুলিতে আইপিএল দলগুলির কাছে ৫০০ কোটি টাকা সাহায্যের অনুরোধ করা হয়েছিল।



First Published: Thursday, April 4, 2013 - 17:36


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja