গ্লাসগোয় ভারতের সোনার সফর অব্যাহত রাখলেন বাঙলার সোনার ছেলে সুখেন

গ্লাসগোয় সোনার সফর অব্যাহত রাখলেন বাঙলার সুখেন দে। সঞ্জিতা খুমুকচামের পর ভারত্তোলনে ভারতকে সোনা এনে দিলেন সুখেন। পুরুষদের ৫৬ কেজি বিভাগে সোনা জিতলেন তিনি। এই বিভাগেই ব্রোঞ্জ পেয়েছেন আর এক ভারতীয় গণেশ মালি।  

PTI | Updated: Jul 25, 2014, 09:13 AM IST
গ্লাসগোয় ভারতের সোনার সফর অব্যাহত রাখলেন বাঙলার সোনার ছেলে সুখেন

গ্লাসগো: গ্লাসগোয় সোনার সফর অব্যাহত রাখলেন বাঙলার সুখেন দে। সঞ্জিতা খুমুকচামের পর ভারত্তোলনে ভারতকে সোনা এনে দিলেন সুখেন। পুরুষদের ৫৬ কেজি বিভাগে সোনা জিতলেন তিনি। এই বিভাগেই ব্রোঞ্জ পেয়েছেন আর এক ভারতীয় গণেশ মালি।  

২৫ বছরের সুখেন মোট ২৪৮ কেজি (১০৯+১৩৯) ওজন তোলেন। ২০১০ সালের দিল্লি কমনওয়েলথ গেমসে রুপো জিতেছিলেন এই বাঙালি যুবক। গত বছর কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপেও সোনা জেতেন ভারতীয় এয়ার ফোর্সের এই কর্মী।

কমনওয়েলথ গেমসে দেশের প্রথম সোনার পদকটি জিতলেন ভারত্তোলক সঞ্জিতা খুমুকচাম (Sanjita Khumukcham)। মহিলাদের ভারত্তোলনের ৪৮ কেজি বিভাগে এই সোনা জিতলেন সঞ্জিতা। ভারতেরই তারকা ভারত্তোলক চানু সাইখোমকে হারিয়ে সোনা জিতলেন সঞ্জিতা। ১৭৩ পয়েন্ট পেয়ে ভারতের হয়ে প্রথম সোনা জিতলেন সঞ্জিতা। রুপো জিতেছেন ভারতেরই চানু সাইখোম। তাঁর পয়েন্ট ১৭০।

 ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে দ্বিতীয় প্রচেষ্টায় ৯২ কেজি তুলে গ্লাসগো কমনওয়েলথ গেসমসে দেশের প্রথম সোনাটি জিতে নিলেন। এই বিভাগে সোনার পদকের প্রত্যাশা ছিলই। চানু না সঞ্জিতা কে সোনা পান সেটাই দেখার ছিল। শেষ অবধি বাজিমাত করলেন সঞ্জিতাই।

এদিকে, মহিলাদের হকির প্রথম ম্যাচে কানাডাকে ৪-২ গোলে হারিয়ে দিল ভারত। স্কোয়েশেও দারুণ শুরু করলেন সৌরভ ঘোষাল।