আজ ফাইনালে গেইল স্বপ্ন, আবার গেইলই দৈত্য

Last Updated: Saturday, October 6, 2012 - 16:33

ক্রিস গেইল, ক্রিস গেইল আর ক্রিস গেইল। এই একটা নামই এখন কলম্বোয় টি টোয়েন্টি বিশ্বকাপের আগে সবার মুখ জুড়ে। আজ রবিবার টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ম্যাচের সবটা জুড়ে এখন শুধুই জামাইকার ৩৩ বছরের অলরাউন্ডার। আসলে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এমন একটা অতিমানবিয় ইনিংস খেলার পর গেইল যখন তাঁর দেশের কাছে স্বপ্নের আরেক নাম, তখন সেই স্বপ্নের মানুষটাই শ্রীলঙ্কা শিবিরের কাছে সাক্ষাত্‍ দৈত্য।
সেমিফাইনালে জয়ের পর গেইল বলেন,``সরি শ্রীলঙ্কা কাপটা কিন্তু আমাদের’`। আর এতেই বেশ চটেছেন জয়বর্ধনে, দিলশানরা। গেইলকে তাড়াতাড়ি প্যাভিলিয়নে পাঠিযে ম্যাচ পকেটে পুরে ফেলাই শ্রীলঙ্কার লক্ষ্য। এমনিতে শ্রীলঙ্কার প্রধান ভরসার জায়গা স্পিনাররা। সাঙ্গাকারা, জয়বর্ধনদের ফাইনালে ওঠার পিছনে রয়েছে স্পিন জাদু। কিন্তু সমস্যা হল গেইল স্পিনটাও খেলেন বেশ ভালই। তবে একটা কথা শ্রীলঙ্কান শিবিরকে স্বস্তি রাখতে পারে। তা হল ইতিহাস বলছে দু`একটা ক্ষেত্র ছাড়া ফাইনালে গেইল কিন্তু ব্যর্থ। আইপিএলে সেটা বেশ কিছুবার প্রমাণ হয়েছে।
সেমিফাইনালে গেইলরা যেভাবে অস্ট্রেলিয়াকে হারিয়েছে তাতে ফাইনালে ক্যারিবিয়ানদের সমীহ করছে শ্রীলঙ্কা। এই ম্যাচে গেইলকে থামানোই প্রধান লক্ষ্য জয়বর্ধনেদের। রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি আয়োজক দেশ শ্রীলঙ্কা। সেমিফাইনালে গেইলরা যেভাবে অস্ট্রেলিয়াকে হারিয়েছে তাতে ফাইনালে  ক্যারিবিয়ানদের সমীহ করছে শ্রীলঙ্কা। এই ম্যাচে গেইলকে থামানোই প্রধান লক্ষ্য জয়বর্ধনেদের।
রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার ফাইনাল খেলতে নামছে ওয়েস্ট ইন্ডিজ। প্রতিপক্ষ শক্তিশালী শ্রীলঙ্কা। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গেইলদের বিধ্বংসী পারফরম্যান্সের পর অনেকেই মনে করছেন ফাইনালে ফেভারিট ওয়েস্ট ইন্ডিজ। তবে কলম্বোতে এই ম্যাচে ঘরের মাঠে খেলার কিছুটা বাড়তি সুবিধা অবশ্যই শ্রীলঙ্কা পাবে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক সামি এসব ভাবতে রাজি নন। সামি বলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমিফাইনালে জেতার পর বেশ চার্জড তাঁর দলের ক্রিকেটাররা। ফলে ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা দুই দলই উইনিং কম্বিনেশন ভাঙতে নারাজ। তবে পিচ দেখে চূড়ান্ত একাদশ বাছবেন বলে জানিয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক মাহেলা জয়বর্ধনে। প্রেমদাসার পিচের যা চরিত্র তাতে প্রথম ব্যাট করবে যে দল তারা কিছুটা অ্যাডভান্ডেজ পাবে। এমনটাই মনে করেন পিচ কিউরেটর। তবে তিনি জানান শিশির পড়ার ফলে দ্বিতীয় ইনিংসে বোলার ও ফিল্ডারদের কিছুটা অসুবিধা হবে। পিচ যাই হোক না ক্রিস গেইল-পোলার্ডদের নিয়ে স্ট্র্যাটেজি ঠিক করছেন ক্যারিবিয়ানরা। তেমনই গেইলকে রোখার জন্য মালিঙ্গা ও রঙ্গনা হেরাথকে নিয়ে স্ট্র্যাটেজি ঠিক করছেন শ্রীলঙ্কা দল।



First Published: Sunday, October 7, 2012 - 16:55


comments powered by Disqus