এই বোলার ৫০ উইকেট নিতে সময় লাগান ১১ বছর!

জানেন নিজের খেলার জীবনের ৫০তম উইকেটটি কত বছর পর নিয়েছিলেন কিংবদন্তি অলরাউন্ডার ইমরান খান? অনেকেই যারা ক্রিকেটের রেকর্ড ধরে রাখতে ভালোবাসেন তাঁরা এই খবরটি জানেন। কিন্তু যারা জানেন না তাঁদের জন্য রইল এই তথ্যটি। পাকিস্তানের এই কিংবদন্তি অলরাউন্ডারকে ১১ বছর খেলতে হয়েছিল তাঁর ৫০তম আন্তর্জাতিক উইকেটটি দখল করার জন্য। ১৯৭৪ সাল থেকে খেলা শুরু করলেও, তিনি তাঁর ৫০তম উইকেটটি পান ১৯৮৫ সালে।

Updated By: Jul 10, 2016, 12:14 PM IST
এই বোলার ৫০ উইকেট নিতে সময় লাগান ১১ বছর!

ওয়েব ডেস্ক : জানেন নিজের খেলার জীবনের ৫০তম উইকেটটি কত বছর পর নিয়েছিলেন কিংবদন্তি অলরাউন্ডার ইমরান খান? অনেকেই যারা ক্রিকেটের রেকর্ড ধরে রাখতে ভালোবাসেন তাঁরা এই খবরটি জানেন। কিন্তু যারা জানেন না তাঁদের জন্য রইল এই তথ্যটি। পাকিস্তানের এই কিংবদন্তি অলরাউন্ডারকে ১১ বছর খেলতে হয়েছিল তাঁর ৫০তম আন্তর্জাতিক উইকেটটি দখল করার জন্য। ১৯৭৪ সাল থেকে খেলা শুরু করলেও, তিনি তাঁর ৫০তম উইকেটটি পান ১৯৮৫ সালে।

আরও পড়ুন-আজ রাতে ফাইনাল, রোনাল্ডোর খেতাবি স্বপ্ন বনাম আয়োজকদের তৃতীয় ইউরো ট্রফির খোঁজ

শুধু তিনিই নন, এই ধরনের রেকর্ড বিশ্বজুড়ে বহু বোলারেরই আছে। নিজেদের ৫০তম উইকেট নিতে যাদের মাথার ঘাম পায়ে ফেলতে হয়েছে।

তবে সমীক্ষা বলছে, এখনকার কয়েকজন বোলারকেও একই পরিস্থিতিতে পড়তে হচ্ছে। যদিও, কম খেলার জন্য নয় শুধুমাত্র নাকি পারফম্যান্সের জন্যই নাকি তাঁদের এই হাল।

এক নজরে দেখে নেওয়া যাক টেস্ট ক্রিকেটে বর্তমানে দ্রুততম ৫০ উইকেট নেওয়া এমন ৫ খেলয়াড়-

 

১) অজন্তা মেন্ডিস (শ্রীলঙ্কা)- ১ বছর ২১৫ দিন

২) থমাস রিচার্ডসন (ইংল্যান্ড)- ২ বছর ৩০৩ দিন

৩) ভারনন ফিল্যান্ডার (দক্ষিণ আফ্রিকা)- ১৩৫ দিন

৪) ফেড্রিক স্পোফোর্থ (অস্ট্রেলিয়া)- ৫ বছর ৩২৩ দিন

৫) এএল ভ্যালেন্টাইন (ওয়েস্ট ইন্ডিজ)- ১ বছর ২০৬ দিন

 

তবে এই তালিকায় ভারত রয়েছে অনেকটাই পিছনের দিকে। দ্রুততম ৫০ উইকেটের তালিকায় রয়েছেন রবীচন্দ্র অশ্বিন।  তিনি সময় নিয়েছেন ৯টি টেস্ট ম্যাচ।

.