দেশের আম্পয়াররা এখন এই কারণের জন্য ইংরেজি শিখছেন

আম্পায়ারদের ইংরাজি শেখানোর কাজ শুরু করে দিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। গত ১২ জুলাই থেকে শুরু হয়েছে এই ট্রেনিংয়ের কাজ। চলবে ২৩ জুলাই পর্যন্ত। মূলত আম্পায়ারদের ইংরাজি বলার জড়তা কাটানোই এর উদ্দেশ্য। পাশাপাশি বিদেশি দলের বিরুদ্ধে ম্যাচের সময় আম্পায়াররা যাতে ওই ক্রিকেটারদের ভাষা বুধতে পারেন সেজন্যই তাদের ইংরেজিতে সাবলীল করে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। ব্রিটিশ কাউন্সিল ও আইসিসির ঠিক করে দেওয়া কোর্সেই ১২ থেকে ১৬ জুলাই প্রথম ব্যাচের ট্রেনিং শেষও হয়েছে।

Updated By: Jul 20, 2016, 04:18 PM IST
দেশের আম্পয়াররা এখন এই কারণের জন্য ইংরেজি শিখছেন

ওয়েব ডেস্ক: আম্পায়ারদের ইংরাজি শেখানোর কাজ শুরু করে দিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। গত ১২ জুলাই থেকে শুরু হয়েছে এই ট্রেনিংয়ের কাজ। চলবে ২৩ জুলাই পর্যন্ত। মূলত আম্পায়ারদের ইংরাজি বলার জড়তা কাটানোই এর উদ্দেশ্য। পাশাপাশি বিদেশি দলের বিরুদ্ধে ম্যাচের সময় আম্পায়াররা যাতে ওই ক্রিকেটারদের ভাষা বুধতে পারেন সেজন্যই তাদের ইংরেজিতে সাবলীল করে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। ব্রিটিশ কাউন্সিল ও আইসিসির ঠিক করে দেওয়া কোর্সেই ১২ থেকে ১৬ জুলাই প্রথম ব্যাচের ট্রেনিং শেষও হয়েছে।

আরও পড়ুন- যে আম্পয়ারের সেক্স টেপ বের হওয়ার পর তোলপাড় পড়ে যায়

এদিকে, সুপ্রিম কোর্টের নির্দেশ না মেনে জম্মু-কাশ্মীর ক্রিকেট অ্যাসোসিয়েশন সংস্থার সভাপতি করল  ক্রীড়ামন্ত্রী ইমরান আনসারিকে। সোমবারই লোধা কমিটির প্রস্তাব মেনে সুপ্রিম কোর্ট তার রায়ে জানিয়ে দিয়েছিল বিসিসিআই-এর আধিকারিক পদে থাকতে পারবেন না কোনও মন্ত্রী। সেই অনুযায়ী বিসিসিআই-এর অনুমোদিত সংস্থা জেকেসিএও এই নিয়ম মানতে বাধ্য।

আরও পড়ুন- ক্রিকেট বলের আঘাতে এ বার মারা গেলেন আম্পায়ার

তবে তা মানেনি জম্মু-কাশ্মীর ক্রিকেট সংস্থা। ইমরান আনসারি অবশ্য দাবি করেছেন তার নির্বাচনে মোটেও সুপ্রিম কোর্টের রায় লঙ্ঘন হয়নি। কারন সুপ্রিম কোর্টের নির্দেশে বলা হয়েছে লোধা কমিটির এই প্রস্তাব ছয় মাসের মধ্যে কার্যকর করতে হবে। তাই এখনও নতুন নিয়ম যখন কার্যকর হয়নি তখন তার নির্বাচন নিয়ে সমস্যা কোথায়?

.