হ্যাটট্রিক করে পর্তুগালকে বিশ্বকাপের মূলপর্বে নিয়ে গেলেন রোনাল্ডো, নাটকীয়ভাবে ফ্রান্সও বিশ্বকাপের টিকিট পেল

Last Updated: Wednesday, November 20, 2013 - 10:11

পতুর্গাল (৩) সুইডেন (২)
দুই পর্ব মিলিয়ে। পতুর্গাল (৪) সুইডেন (২)
-----------------
ফ্রান্স (৩) ইউক্রেন (০)
দুই পর্ব মিলিয়ে। ফ্রান্স (৩) ইউক্রেন (২)
-----------------
দেশের জার্সি গায়ে জ্বলে উঠলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সুইডেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করে পতুর্গালকে ব্রাজিল ২০১৪ বিশ্বকাপের মূলপর্বে নিয়ে গেলেন রোনাল্ডো। বুধবার রাতে সোলানে সুইডেনকে ৩-২ গোলে (দুই পর্ব মিলিয়ে ৪-২ )হারিয়ে সব সংশয় দূরে সরে রোনাল্ডোরা বিশ্বকাপের টিকিট কেটে ফেললেন। প্রথম পর্বেও সেই  রোনাল্ডোর দুরন্ত গোলেই ঘরের মাঠে সুইডেনকে হারিয়েছিল পর্তুগাল।  
সেই সঙ্গে নিশ্চিত হয়ে গেল আগামী বছর জুন মাস থেকে ব্রাজিলে শুরু হতে চলা বিশ্বকাপে দেখা যায় তিন মহাতারকাকেই। মেসি, নেইমার, রোনাল্ডো। সংশয় কাটিয়ে থাকছেন ফ্রান্সের রেবেরিও। তবে আশ্চর্য গোলের মালিক জলটান ইব্রাহিমোভিচ থাকছেন না।
ইউরোপের প্লে অফ প্রথম পর্বের ম্যাচে পর্তুগাল জিতেছিল ১-০ গোলে। বিশ্বকাপে খেলার টিকিট পেতে হলে বুধবার রাতে রোনাল্ডোদের দরকার ছিল ড্রয়ের। কিন্তু সুইডেনের মাঠেটা কাজটা কঠিনই ছিল, যেখানে আবার রোনাল্ডোদের বিপক্ষে ছিলেন ম্যাজিক ম্যান ইব্রা। কিন্তু রোনাল্ডো জাদুতে সব ম্লান হয়ে গেল। ইব্রাও অবশ্য জোড়া গোল করে চেষ্টা করলেন, কিন্তু শেষরক্ষা হল না গতবারের মত ২০১৪ বিশ্বকাপেও খেলা হচ্ছে না সুইডিশদের।
৫০ মিনিটে ম্যাচের প্রথম গোল করেন রোনাল্ডো। ৬৮ মিনিটে গোল শোধ করে দেন ইব্রা। তার চার মিনিট বাদেই ইব্রা ফের আরও একটা গোল করে ম্যাচের দৃশ্যপট বদলে দেন। আর একটা গোল করলেই তখন পর্তুগালকে টপকে সুইডেন ব্রাজিল বিশ্বকাপের টিকিট জোগড় করে ফলত। কিন্তু ৭৭ ও ৭৯ মিনিটে পরপর দুটো গোল করে রোনাল্ডো বুঝিয়ে দিলেন দেশের জার্সিতেও তিনি কতটা টগবগে থাকেন।
তবে সবচেয়ে নাটকীয় ব্যাপরটা ঘটাল ফ্রান্স। প্লে অফের প্রথম পর্বের ম্যাচে ইউক্রেনের কাছে ০-২ গোলে হেরেও অভবানীয় কায়দায় ১৯৯৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্স বিশ্বকাপের মূলপর্বে উঠ গেল। বুধবার রাতে প্যারিসে ফ্রান্স ৩-০ গোলে হারাল ইউক্রেনকে। বিশ্বকাপে জিততে হলে প্লাতিনি, জিদানের দেশকে
জিততে হত অন্তত ৩-০ গোলে। ইউক্রেনের মত দেশের বিরুদ্ধে যে কাজটা অনেকটা কঠিনই ছিল। কিন্তু খাদের কিনারা থেকে দেশকে বিশ্বকাপে নিয়ে গেলেন করিম বেঞ্জিমা, রিবেরিরা। তবে আগামী বছর ফ্রান্সের ব্রাজিলে বিশ্বজয়ের অভিযানে নামার সুযোগ পাওয়ার পিছনে হাত থাকবে ইউক্রেনের ওলেহ হুসেভের। ম্যাচের ৭১ মিনিট পর্যন্ত খেলার ফল ফ্রান্সের পক্ষে ছিল ২-০। এমন অবস্থায় ম্যাচ ড্র রাখতে পারলে, বিশ্বকাপে যোগ্যতাঅর্জনের ব্যাপরটা নির্ভর করত টাইব্রেকারের উপর। কিন্তু ৭২ মিনিটে ওলেহর আত্মঘাতী গোল ফ্রান্সের মান বাঁচিয়ে দেয়।
ইউরোপ থেকে বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা পেল গ্রিসও। যোগ্যতাঅর্জন পর্বের প্লে অফের ম্যাচে রোমানিয়ার বিরুদ্ধে ১-১ গোলে ড্র করায় গ্রিস মূলপর্বে উঠল। প্রথম পর্বের ম্যাচে গ্রিস ৩-১ গোলে রোমানিয়াকে হারিয়েছিল।
ইউরোপ থেকে বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা পেল ক্রোয়েশিয়াও। আইসল্যান্ডকে দুই পর্বের সাক্ষাত্‍ মিলিয়ে ২-০ গোল হারিয়ে ক্রোটরা বিশ্বকাপে খেলার টিকিট পেল। বুধবার রাতে ক্রোয়েশিয়া ২-০ গোলে হারায় আইসল্যান্ডকে।

এক নজরে দেখে নেওয়া যাক ২০১৪ বিশ্বকাপের মূলপর্বে কোন কোন দেশ যোগ্যতাঅর্জন করল (ছবিতে)



First Published: Wednesday, November 20, 2013 - 12:46


comments powered by Disqus