ক্রিমিয়া ইস্যুতে ব্রাজিল বিশ্বকাপ থেকে বাদ পড়ছে রাশিয়া! বদলে ইজরায়েল!

Last Updated: Monday, March 24, 2014 - 11:58

ব্রাজিল বিশ্বকাপ থেকে রাশিয়াকে বাদ দেওয়ার দাবি জানান হল। ক্রিমিয়া ইস্যুতে রাশিয়ার ভূমিকার জন্য ইউরোপিয়ান ইউনিয়ন ও আমেরিকা কার্যত একঘরে করে দিয়েছে।

এবার ফুটবল বিশ্বেও রাশিয়াকে বিছিন্ন করে দেওয়ার চেষ্টা শুরু হল। দুই মার্কিন সেনেটর ফিফা সভাপতি সেপ ব্লাটারকে চিঠি লিখে দাবি করেন, ক্রিমিয়া কাণ্ডে ইউক্রেনের ওপর যে অবিচার পুতিন করেছেন ২০১৮ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব রাশিয়ার কাছ থেকে কেড়ে নেওয়া উচিত। এমনকি ২০১৪ বিশ্বকাপেও রাশিয়াকে বাদ দেওয়া উচিত।

শুধু সেনেটারদের চিঠিই নয়, ইউরোপের বিভিন্ন দেশ উয়েফার কাছে প্রস্তাব পাঠিয়েছে তাদের সংগঠন থেকে সাসপেন্ড করা হোক রাশিয়াকে। ফিফার কাছেও এই বিষয়ে চাপ বাড়ছে। ফিফা সভাপতি অবশ্য ক দিন আগেই বলেছিলেন, ২০১৮ বিশ্বকাপ রাশিয়াতেই আয়োজিত হবে। তবে ব্রাজিল বিশ্বকাপে রাশিয়ার খেলার ব্যাপারে মুখ খোলেননি তিনি।

প্রসঙ্গত, বালকান সঙ্কটের জন্য ১৯৯৪ বিশ্বকাপে খেলার ব্যাপারে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল যুগোস্লাভিকিয়াকে। একই কারণে ১৯৯২ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও খেলতে পারেনি যুগোস্লাভিকিয়া।

এমন খবরের পর জোর জল্পনা রাশিয়া কি তবে ব্রাজিল বিশ্বকাপ থেকে বাদ পড়ছে! ইজরায়েলে নাকি এখন থেকেই রীতিমত উচ্ছ্বাস শুরু হয়ে গিয়েছে। কারণ নিয়ম অনুযায়ী রাশিয়া যদি সত্যি বাদ পড়ে সেক্ষেত্রে সুযোগ পাবে ইজরায়েল। কারণ ইউরোপের যোগ্যতা নির্ণায়ক পর্বের ম্যাচে রাশিয়া যে গ্রুপে ছিল তাতে তৃতীয় হয়েছিল ইজরায়েল। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সরাসরি যোগ্যতাঅর্জন করেছিল রাশিয়া, দ্বিতীয় হয়ে প্লে অফের মাধ্যমে ব্রাজিলর টিকিট পেয়েছিল রোনাল্ডোর পর্তুগাল।



First Published: Monday, March 24, 2014 - 11:57


comments powered by Disqus