রাফা ঝড়ে মাথা নোয়ালেন জোকার, ইউএস ওপেনের রাজা নাদালই

Last Updated: Tuesday, September 10, 2013 - 08:48

হার্ড কোর্টে রাফা রাজ অব্যাহত। সোমবার ইউএস ওপেনের ফাইনালে বর্তমানে পুরুষদের টেনিস দুনিয়ার সেরা দুই মহারথীর লড়াইয়ে শেষ হাসিটা হাসলেন রাফায়েল নাদালই। কোর্ট জুড়ে তাঁর অবিশ্বাস্য ক্ষিপ্রতা, টপস্পিনের কাছে হার মানলেন বিশ্বের অধুনা এক নম্বর নোভাক জকোভিচ। জোকারকে ৬-২, ৩-৬, ৬-৪, ৬-১ সেটে পরাজিত করলেন রাফা। ইউএস ওপেনের ট্রফিটা দখল করার সঙ্গে সঙ্গেই রাফা টুপিতে যুক্ত হল ১৩টি গ্র্যান্ডস্লামের পালক। নাদালের সামনে এখন শুধু ফেডেরার (১৭) এবং পিট সাম্প্রাস (১৪)।
স্কোর লাইন যাই বলুক না কেন প্রত্যাশা মতোই বিশ্বের এক ও দুই নম্বর পুরুষ টেনিস তারকার মধ্যে যুদ্ধটা হল হাড্ডাহাড্ডি। প্রতিটা শট দুই মহারথী এমন ভাবে খেললেন যেন প্রত্যেকটার পিছনেই ম্যাচ পয়েন্ট লুকিয়ে আছে। নাদালের তুলনায় কিছুটা নড়বড়ে শুরু করেছিলেন জোকার। তার খেসারতে প্রথম সেট হারাতে হল ৬-২-এ। কিন্তু দ্বিতীয় সেটে স্বমূর্তি ধারণ করেন নোভাক। অবিশ্বাস্য কিছু ফোরহ্যান্ড মেরে রাফার কাছে থেকে সেট ছিনিয়ে নেন ৩-৬। তৃতীয় সেটে হাড্ডাহাড্ডি লড়াই করেও নাদালের অনন্য টপস্পিনের কাছে মাথা নত করেন জকোভিচ। তিন বার নাদালের সার্ভিস ভেঙেয় ধরে রাখতে পারলেন না তিনি। ফল স্বরূপ তৃতীয় সেট রাফা জিতে নেন ৬-৪-এ। আর চতুর্থ সেটে ভয়ঙ্কর সুন্দর রাফা ঝড়ের কাছে স্রেফ উড়ে গেলেন জোকার। ফলাফল ৬-১।
হাঁটুর চোট সারিয়ে নাদাল যখন আবার হাতে র‍্যাকেট তুলে নিলেন তখন তাঁর অতিভক্তও বোধহয় স্বপ্নেও ভাবেননি ঠিক এই ভাবে ফিরে আসতে চলেছেন রাফা। ক্লেকোর্টের রাজা হার্ড কোর্টে পরপর ২২টি ম্যাচে অজেয়। উম্বলডনে প্রথম রাউন্ড থেকে ছিটকে যাওয়া ছাড়া এবছর নাদালের সাফল্য অবিশ্বাস্য। দিনদিন অপ্রতিরোধ্য হয়ে উঠছেন তিনি। র‍্যাকেট হাতে হয়ে উঠছেন প্রতিদ্বন্দীদের দুঃস্বপ্ন। ফেডেরার ফর্ম এখন অস্তমিত। এই ফর্মের স্পেনীয়ানকে রুখবে কে?



First Published: Tuesday, September 10, 2013 - 10:57


comments powered by Disqus