পাণ্ডিয়া-রাহুলের পাশে তিনি নেই, স্পষ্ট বুঝিয়ে দিলেন ক্যাপ্টেন কোহলি

বিরাট কোহলি একেবারেই পাণ্ডিয়াদের পাশে দাঁড়ালেন না।

Suman Majumder | Updated: Jan 11, 2019, 01:47 PM IST
পাণ্ডিয়া-রাহুলের পাশে তিনি নেই, স্পষ্ট বুঝিয়ে দিলেন ক্যাপ্টেন কোহলি

নিজস্ব প্রতিনিধি : পাণ্ডিয়া-রাহুলের মানসিকতা তাঁর দলের সংস্কৃতির সঙ্গে খাপ খায় না, স্পষ্ট বুঝিয়ে দিলেন বিরাট কোহলি। হার্দিক পাণ্ডিয়া দলের একজন ভরসাযোগ্য অলরাউন্ডার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে তিনি কোহলির তুরুপের তাস হয়ে যেতে পারতেন। কিন্তু আপাতত যা পরিস্থিতি তাতে হয়তো দুই ম্যাচ নির্বাসনে যেতে হতে পারে পাণ্ডিয়া ও কেএল রাহুলকে। ফলে অজিদের বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম ম্যাচে পাণ্ডিয়ার খেলার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এমন সময় অন্য কোনও দলের অধিনায়ক কী করতেন বলা মুশকিল। তবে বিরাট কোহলি কিন্তু পাণ্ডিয়াদের পাশে দাঁড়ালেন না। 

আরও পড়ুন-  শিখুন, রাহুল দ্রাবিড়ের এই ট্রেন্ডিং ভিডিয়ো দেখে শিখুন হার্দিক

ভারতীয় দলের সংস্কৃতি নিয়ে চারপাশে প্রচুর কথাবার্তা চলছে। অনেকেই মন্তব্য করছেন, ভারতীয় ড্রেসিংরুমের সংস্কৃতিটাই এখন এমন। পারফর্ম করতে পারলে সব ছাড়। পাণ্ডিয়া-রাহুলের করা মন্তব্য যেন ভারতীয় দলের অপসংস্কৃতির পরিচায়ক হয়ে উঠছিল। তবে প্রতিবাদ করলেন বিরাট কোহলি। বললেন, ''আমরা মহিলাদের প্রতি কোনও ক্রিকেটারের এমন দৃষ্টিভঙ্গি সমর্থন করি না। এই ধরণের মন্তব্য সম্পূর্ণ ব্যক্তিগত। ভারতীয় দলের ড্রেসিংরুমের মতাদর্শ বা সংস্কৃতিতে এই ধরণের মন্তব্য কোনওভাবেই প্রভাব ফেলবে না। দলের উদ্দীপনা যেমন ছিল তা অব্যহত থাকবে। আমরা এখনও সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি।'' 

আরও পড়ুন-  বিসিসিআইয়ের জবাবদিহিতে হার্দিকের উত্তর, “আন্তরিকভাবে দুঃখিত”

বিরাট কোহলি একেবারেই পাণ্ডিয়াদের পাশে দাঁড়ালেন না। বরং বিরোধিতা করে জানালেন, ''ঠিক কোন জায়গায় ভুল হয়েছে, ওরা বুঝেছে নিশ্চয়ই। নিজেদের ভুল বুঝতে পেরেছে ওরা। যেটা ওরা বলেছে সেটা মানুষের খারাপ লাগার মতোই। আর এটা ওরা বুঝেছে। ব্যাপারটা কতটা গুরুতর হয়েছে তা ওরা আন্দাজ করতে পেরেছে।'' প্রসঙ্গত, কফি উইথ করণ-শো তে মহিলাদের নিয়ে অশালীন মন্তব্য করেছিলেন পাণ্ডিয়া। তার পর থেকেই দেশজুড়ে প্রবল সমালোচনা শুরু হয়েছে। জাতীয় দলের জার্সি গায়ে খেলা একজন ক্রিকেটার কী করে প্রকাশ্যে এমন মন্তব্য করতে পারেন, প্রশ্ন উঠেছে। পাণ্ডিয়া ও রাহুলকে বিসিসিআই শো-কজ নোটিস পাঠিয়েছে। অসংলগ্ন মন্তব্যের জন্য প্রকাশ্যএ ক্ষমাও চেয়েছেন পাণ্ডিয়া। তবে লাভ হয়নি কিছুই। পরিস্থিতি যা তাতে কড়া শাস্তির মুখে পড়তে হবে তাঁকে।