এশিয়া কাপের দলে নেই বিরাট কোহলি

 কোহলির বদলে ভারতের নেতৃত্ব দেবেন রোহিত শর্মা।

Updated By: Sep 1, 2018, 04:59 PM IST
এশিয়া কাপের দলে নেই বিরাট কোহলি

নিজস্ব প্রতিনিধি : শেষমেশ আন্দাজই সত্যি হল! এশিয়া কাপের জন্য নির্বাচিত ভারতীয় দলে বিরাট কোহলি নেই। ভারতীয় অধিনায়ককে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট। কোহলিকে ছাড়াই অবশ্য শক্তিশালী দল গঠন করেছে গতবারের এশিয়া কাপ চ্যাম্পিয়ন। কোহলির বদলে ভারতের নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। শনিবার ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন বিসিসিআইয়ের নির্বাচকমণ্ডলী।

আরও পড়ুন-  ট্রেন্ট ব্রিজে বাদ পড়া দুর্ভাগ্যের! অধিনায়কের সিদ্ধান্তে হতাশ হয়েছিলেন কুরান

খবরটা অনেক আগে থেকেই ঘুরপাক খাচ্ছিল। এশিয়া কাপে বিশ্রাম পেতে পারেন কোহলি। একটানা খেলার চাপ। তাই অধিনায়ককে বিশ্রামে রাখার সিদ্ধান্ত। ভারতীয় দল এখন ইংল্যান্ডে। প্রায় আড়াই মাসের ক্লান্তিকর সফর। সিরিজের শেষ টেস্টের শেষ দিন ১১ সেপ্টেম্বর। এর ঠিক চার দিন পর ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হযে যাবে এশিয়া কাপ। এত বেশি মাত্রায় ক্রিকেট খেলে দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার ক্লান্ত হয়ে পড়তে পারেন। তাই বিরাটকে বাইরে রাখারা সিদ্ধান্ত নিল টিম ম্যানেজমেন্ট। এশিয়া কাপ শেষ হওয়ার এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে ভারতীয় দল। সেখানে দুই ম্যাচের এই সিরিজ শেষে অস্ট্রেলিয়ার মাটিতে চার টেস্টের সিরিজ খেলবে ভারত। সামনেই ভরা মরশুমে। তাই দলের সেরা ব্যাটসম্যানকে নিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্ট কোনও ঝুঁকি নিতে চায় না। 

আরও পড়ুন-  বিশ্বের এক নম্বর বক্সারকে হারিয়ে সোনা জিতলেন ভারতের অমিত

কোহলি ছাড়াও ভারতের এই দল কিন্তু বেশ শক্তিশালী। রোহিত শর্মার নেতৃত্বে স্কোয়াডে আছেন শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া ও জসপ্রীত বুমরার মতো ক্রিকেটাররা। তাঁরাও ইংল্যান্ড সফরে থাকলেও বিশ্রাম পাননি। স্কোয়াডের নতুন মুখ খলিল আহমেদ। রাজস্থানের ২০ বছর বয়সী এই বাঁ-হাতি পেসার মাত্র দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেই ডাক পেয়েছেন জাতীয় দলে। তবে লিস্ট ‘এ’ এবং টি-২০ ক্রিকেটে ভালো অভিজ্ঞতা রয়েছে খলিল আহমেদের। দুটি গ্রুপে ভাগ হয়ে মোট ছয়টি দল অংশ নেবে এশিয়া কাপে। ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল। ‘বি’ গ্রুপের তিন দল-আফগানিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

এশিয়া কাপে ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, অম্বাতি রায়াড়ু, মণীশ পাণ্ডে, কেদার যাদব, এম এস ধোনি (উইকেটকিপার), দীনেশ কার্তিক, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহ্বল, অক্ষয় প্যাটেল, শার্দুল ঠাকুর, খলিল আহমেদ, হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরা।

.