শাস্ত্রী নয়, কোচ পদে কুম্বলেকে বেছে যে 'তাস' খেললেন সৌরভ

ভারতীয় দলের হেড স্যার পদে সচিন-সৌরভ-লক্ষ্মণ, এই ত্রয়ী বেছে নিয়েছেন ভারতের সর্বাকালের সেরা লেগ স্পিনার তথা ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলেকে। শত কদম এগিয়ে থেকেও ডিরেক্টর শাস্ত্রীকে ছেঁটে দিয়েছেন সৌরভ। এই কথাটা আরও জোর দিয়ে বলা যায় কারণ, কোচ নির্বাচনের জন্য যদি সৌরভ-সচিন-লক্ষ্মণ দায়িত্ব পেয়ে থাকেন, তাহলে রবি শাস্ত্রীর ইন্টারভিউয়ের মত একটি গুরুত্বপূর্ণ সময়ে সৌরভ গাঙ্গুলি কেন নিজে অনুপস্থিত হলেন? বলা ভালো নিজেকে অনুপস্থিত রাখলেন। এই নিয়ে ক্ষোভও উগ্রে দিয়েছে ৮৫ ওয়ার্ল্ড সিরিজের ম্যান অব দ্য সিরিজ রবি শাস্ত্রী। সৌরভ ছিলেন স্পিকটি নট, এখনও তাই আছেন। ভারতীয় দলের সঙ্গে অভিভাবক হিসেবে অনেকটা বেশি সময় কাটিয়েছেন রবি শাস্ত্রী। ফ্লেচার যুগেও ভারতীয় দলের ডিরেক্টর পদে ছিলেন তিনি। কুম্বলের এমন অভিজ্ঞতা কখনই ছিল না।  মুম্বই দলের মেন্টর ছাড়া আর কর্ণাটক ক্রিকেট বোর্ড ছাড়া প্রশাসকের ভূমিকায় কখনই ছিলেন না কুম্বলে। তাহলে কেন কুম্বলেই কোচ? তবে, এটা কিন্তু একেবারেই ভুললে চলবে না, অনিল কুম্বলেই আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান। আর ওই চেয়ারম্যান পদ নিয়ের স্বার্থের সংঘাত! প্রশ্ন উঠছে, নিজে চেয়ারম্যান হবেন বলেই কি কুম্বলে কে কোচ করলেন সৌরভ? 

Updated By: Jun 29, 2016, 03:11 PM IST
শাস্ত্রী নয়, কোচ পদে কুম্বলেকে বেছে যে 'তাস' খেললেন সৌরভ

ওয়েব ডেস্ক: ভারতীয় দলের হেড স্যার পদে সচিন-সৌরভ-লক্ষ্মণ, এই ত্রয়ী বেছে নিয়েছেন ভারতের সর্বাকালের সেরা লেগ স্পিনার তথা ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলেকে। শত কদম এগিয়ে থেকেও ডিরেক্টর শাস্ত্রীকে ছেঁটে দিয়েছেন সৌরভ। এই কথাটা আরও জোর দিয়ে বলা যায় কারণ, কোচ নির্বাচনের জন্য যদি সৌরভ-সচিন-লক্ষ্মণ দায়িত্ব পেয়ে থাকেন, তাহলে রবি শাস্ত্রীর ইন্টারভিউয়ের মত একটি গুরুত্বপূর্ণ সময়ে সৌরভ গাঙ্গুলি কেন নিজে অনুপস্থিত হলেন? বলা ভালো নিজেকে অনুপস্থিত রাখলেন। এই নিয়ে ক্ষোভও উগ্রে দিয়েছে ৮৫ ওয়ার্ল্ড সিরিজের ম্যান অব দ্য সিরিজ রবি শাস্ত্রী। সৌরভ ছিলেন স্পিকটি নট, এখনও তাই আছেন। ভারতীয় দলের সঙ্গে অভিভাবক হিসেবে অনেকটা বেশি সময় কাটিয়েছেন রবি শাস্ত্রী। ফ্লেচার যুগেও ভারতীয় দলের ডিরেক্টর পদে ছিলেন তিনি। কুম্বলের এমন অভিজ্ঞতা কখনই ছিল না।  মুম্বই দলের মেন্টর ছাড়া আর কর্ণাটক ক্রিকেট বোর্ড ছাড়া প্রশাসকের ভূমিকায় কখনই ছিলেন না কুম্বলে। তাহলে কেন কুম্বলেই কোচ? তবে, এটা কিন্তু একেবারেই ভুললে চলবে না, অনিল কুম্বলেই আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান। আর ওই চেয়ারম্যান পদ নিয়ের স্বার্থের সংঘাত! প্রশ্ন উঠছে, নিজে চেয়ারম্যান হবেন বলেই কি কুম্বলে কে কোচ করলেন সৌরভ? 

আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে রয়েছেন অনিল কুম্বলে। এবার ভারতের কোচ হওয়ার ফলে ওই পদ ছাড়তে হবে কুম্বলেকে। আর কুম্বলে ওই পদ ছাড়লে, ওই পদের জন্য সবথেকে দাবিদার যে ব্যক্তি তিনি ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক তথা সিএবি প্রধান সৌরভ গাঙ্গুলি। 

সৌরভ এর আগেও অনেকবার আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন। কুম্বলের পরিবর্তে সৌরভ সেখানে আসলে সেটাই হবে স্বাভাবিক এবং যোগ্যতম। আবার সৌরভ বিসিসিআইয়ের টেকনিক্যাল কমিটিতেও রয়েছেন। সংঘাত যে কেবল একদিকে, তা নয়। গাঙ্গুলি এই পদ ছাড়লে এই জায়গায় কে আসবে? তবে এই গোটা বিষয়টা নিয়ে কোনও রকম কথাবার্তা বিসিসিআই কর্তাদের মুখে একটি বারের জন্যও শোনা যায়নি। 

.