বিরাট কেন পরেন ১৮ নম্বর জার্সি?

খেলোয়াড়দের সঙ্গে সঙ্গেই বিখ্যাত হয়ে যায় কিছু নম্বর। যেমন ১০ নম্বর জার্সি বললেই মনে আসে মারাদোনা। লিওনেল মেসি। ৭ নম্বরের তালিকায় যেমন আছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো তেমনই আছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেটে এখন সবথেকে বেশি ' ফেমাস'। ১৮ নম্বর জার্সি। এই জার্সির মালিক বিরাট কোহলি। কিন্তু বিরাট কোহলির এই নম্বরের পেছেনের রহস্যটা কী? এত নম্বর থাকতে ১৮ কেন?

Updated By: Apr 29, 2016, 08:39 PM IST
বিরাট কেন পরেন ১৮ নম্বর জার্সি?

ওয়েব ডেস্ক: খেলোয়াড়দের সঙ্গে সঙ্গেই বিখ্যাত হয়ে যায় কিছু নম্বর। যেমন ১০ নম্বর জার্সি বললেই মনে আসে মারাদোনা। লিওনেল মেসি। ৭ নম্বরের তালিকায় যেমন আছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো তেমনই আছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেটে এখন সবথেকে বেশি ' ফেমাস'। ১৮ নম্বর জার্সি। এই জার্সির মালিক বিরাট কোহলি। কিন্তু বিরাট কোহলির এই নম্বরের পেছেনের রহস্যটা কী? এত নম্বর থাকতে ১৮ কেন?

খেলোয়াড়দের সঙ্গে কুসংস্কারের একটা সম্পর্ক রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা জার্সি হোক জুতো, কোনও বিশেষ খেলোয়াড়ের কোনও বিশেষ জিনিস ব্যবহারের কারণটা হয় কুসংস্কার। তবে কি বিরাটও কোনও কুসংস্কারের জন্যই পরেন ১৮ নম্বর জার্সি? না, কুসংস্কার নয়, ১৮ নম্বরের সঙ্গে জড়িয়ে আছে বিরাটের অনেকখানি আবেগ। ১৮ ডিসেম্বর, ২০০৬। বিরাট তখনও  আজকের বিরাট নন। টিম ইন্ডিয়ার নীল জার্সি তখনও তাঁর গায়ে ওঠেনি। ওই দিন বিরাট হারিয়েছিলেন তাঁর বাবাকে। বাবাই ছিলেন তাঁর ক্রিকেট জীবনের সবথেকে বড় প্রেরণা। ছেলে দেশের হয়ে ক্রিকেট খেলবে, এটাই ছিল বিরাটের বাবা প্রেম কোহলির স্বপ্ন। সে স্বপ্ন আজ সত্যি। কিন্তু দেখে যাওয়ার সৌভাগ্য তাঁর হয়নি। সেই সময় বিরাটের বয়স ছিল ১৮।

১৮ বছর বয়সে ১৮ তারিখে বাবাকে হারিয়েছিলেন কোহলি। তাই এই সংখ্যাটাকে বিশেষ গুরুত্ব দিতে জার্সিতে রেখে দিয়েছেন।

.