চ্যাম্পিয়নদের কাছে হার ঝুলনদের

Last Updated: Saturday, February 2, 2013 - 23:09

ইংল্যান্ড--২৭২ , ভারত-- ২৪০/৯
হরপ্রীত কৌরের অপরাজিত সেঞ্চুরিও শেষরক্ষা করতে পারলা না। মহিলা বিশ্বকাপে গ্রুপ লিগের দ্বিতীয় ম্যাচে ভারত ৩২ রানে হেরে গেল গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে। রবিবার মুম্বইতে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে ছিলেন ভারতের ক্যাপ্টেন মিতালি রাজ। কিন্তু ইংল্যান্ডের ২৭২ রানের জবাবে খেলতে নেমে প্রথম থেকেই ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হন মিতালিরা। গত ম্যাচের নায়িকা থিরুসকামিনী প্রথমেই ফিরে যান। মাত্র ৮ রানে প্যাভিলিয়নে ফিরে যান আইসিসি র‍্যাঙ্কিং-এ একনম্বর ব্যাটসওম্যান মিতালি রাজ। পুনম রাউতও কিছুক্ষণের মধ্যেই ক্যাপ্টেনের পথ অনুসরণ করেন। এরপর দলের হাল ধরেন আরেক ওপেনার কৌর। তাঁকে যোগ্য সঙ্গত করেন উইকেটরক্ষক কারু জৈন। কিন্তু ব্যাক্তিগত ৫৬ রানে আউট হয়ে জৈন ফিরে যাওয়ার পর আর কেউই কৌরের সঙ্গে জুটি বেঁধে দলকে শেষ পর্যন্ত জয়ের রাস্তা দেখাতে পারেননি। হরপ্রীত কৌর ১০৯ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন।
প্রথমে ব্যাট করতে নেমে চার ওভারের মাথায় ঝুলন গোস্বামীর বলে প্রথম উইকেট খোয়ায় ইংল্যান্ড।  কিন্তু প্রাথমিক বিপর্যয় দ্রুত কাটিয়ে উঠে  দলের হাল ধরেন ক্যাপ্টেন শার্লট এডওয়ার্ড। তাঁর অসাধারণ শতরান দলকে বড় রানের লক্ষ্যমাত্রায় নিয়ে যায়। ১০৯ রানে আউট হয়ে তিনি যখন প্যাভিলিয়নে ফিরে যাচ্ছেন স্কোরবোর্ডে তখন রান ২৩২। ভারতের হয়ে ঝুলন গোস্বামী ও নিরাঞ্জনা ২টি করে উইকেট পেয়েছেন। 
ওয়েস্ট ইন্ডিজকে একশো পাঁচ রানে হারিয়ে ভারতীয় ক্রিকেটাররা বেশ চনমনে ছিলেন। উল্টোদিকে ইংল্যান্ড প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে বেশ চাপে ছিল। গ্রুপ লিগের এই ম্যাচ ইংল্যান্ডের কাছে বেশ গুরুত্বপূর্ণ। এই ম্যাচ হারলে বিশ্বকাপের সুপার সিক্সে ওঠা অনিশ্চিত হয়ে পড়বে। এই রকম অবস্থায় ভারতের বিরুদ্ধে মরিয়া লড়াইয়ের প্রতিচ্ছবি দেখাগেল ব্রিটিশ ক্যাপ্টেনের ব্যাটে। সেই লড়াই আবার ইংল্যান্ডকে কাপের লড়াইয়ে ফিরিয়ে আনল। 



First Published: Sunday, February 3, 2013 - 17:18


comments powered by Disqus