অলিম্পিক থেকে বাদ পড়ছে সুশীলদের খেলা

২০২০ অলিম্পিকে খেলতে দেখা যাবে না কুস্তিগিরদের। মঙ্গলবার আইওসির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় ২০২০ অলিম্পিক থেকে কুস্তিকে বাদ দেওয়া হল। যার মানে দাঁড়াল তীর্থের কাকের মত অলিম্পিকে পদকের আশায় বসে থাকা ভারতীয়দের হতাশা আরও বাড়বে। কারণ অলিম্পিকে যে হাতে গোনা কটা খেলায় পদক আসে তার মধ্যে কুস্তি থাকে প্রথম সারিতে। পরপর দুটো অলিম্পিকে তিনটি পদক আসে কুস্তি থেকে।

Updated: Feb 12, 2013, 05:07 PM IST

২০২০ অলিম্পিকে খেলতে দেখা যাবে না কুস্তিগিরদের। মঙ্গলবার আইওসির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় ২০২০ সাল থেকে অলিম্পিকে কুস্তিকে বাতিল করা হল। যার মানে দাঁড়াল তীর্থের কাকের মত অলিম্পিকে পদকের আশায় বসে থাকা ভারতীয়দের হতাশা আরও বাড়বে। কারণ অলিম্পিকে যে হাতে গোনা কটা খেলায় পদক আসে তার মধ্যে কুস্তি থাকে প্রথম সারিতে। পরপর দুটো অলিম্পিকে তিনটি পদক আসে কুস্তি থেকে।
গত বছর লন্ডন অলিম্পিকে দেশে দুটি পদক আসে কুস্তি থেকে। কুস্তিতে সুশীল কুমার তো পরপর দুটি অলিম্পিকে পদক জিতে রেকর্ড করলেন। সুশীলদের সাফল্যের পর দেশজুড়ে কুস্তি জনপ্রিয় হতে শুরু করে, কিন্তু আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার এই সিদ্ধান্তের পর দেশে কুস্তির ভবিষ্যত্‍ নিয়ে আবার নতুন করে প্রশ্ন ওঠা শুরু হল।
প্রসঙ্গত, কোনও খেলাকে অলিম্পিকে অন্তর্ভুক্ত হতে হলে সেই খেলার একটা আন্তর্জাতিক সংস্থা থাকতে হয় এবং চারটি মহাদেশজুড়ে ৭৫ টি দেশকে খেলতে হয়। তা না হলে আইওসি সেই খেলাকে বাদ দিতে পারে।
গ্রীষ্মকালীন অলিম্পিকের ইতিহাসে কুস্তিতে ভারত মোট ৫টি পদক জিতেছে। স্বাধীনতার পর ব্যক্তিগত ইভেন্টে ভারতের প্রথম পদক আসে এই কুস্তিতে থেকেই। সেই কুস্তিতে বাদ পড়ায় হতাশ সকলেই।