নাগপুর টেস্ট থেকে বাদ জাহির, যুবরাজ, হরভজন

Last Updated: Sunday, December 9, 2012 - 17:36

ঘরের মাঠে পরপর ২টো টেস্টে শোচনীয় পরাজয়। এবার তার জের পড়ল দলনির্বাচনেও। ভারত-ইংল্যান্ড সিরিজের অন্তিম টেস্টে দল থেকে বাদ পড়লেন জাহির খান, যুবরাজ সিং আর হরভজন সিং। আগামী বৃহস্পতিবার থেকে নাগপুরে শুরু হবে চতুর্থ টেস্ট। তার আগে দলে কিছু টাটকা রক্তের আমদানি করার চেষ্টা করলেন সন্দীপ পাটিলের নির্বাচক কমিটি।
দলে এসেছেন পূর্বপরিচিত লেগ স্পিনার পীযূষ চাওলা, সৌরাষ্ট্রের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তবে একেবারে নতুন মুখ দিল্লির পেসার পারভিন্দর আওয়ানা। নাগপুর টেস্টে দলে আছেন বাংলার অশোক দিন্দাও।
ইডেন টেস্টে দলের অন্তিম ১১ তে ঠাঁই মেলিনি হরভজনের। এবার দল থেকে একেবারেই বাদ পড়লেন তিনি। প্রত্যাশিত ভাবেই বাদ পড়েছেন জাহির খানও। ইডেন টেস্টে ৩১ ওভার হাত ঘুরিয়ে জাহির খানের দখলে ছিল মাত্র একটি উইকেট। যে পিচে অ্যান্ডারসনদের রিভার্স সুইংয়ে রীতিমত নাকানিচোবানি খেয়েছেন ভারতের রথীমহারথীরা, সেখানে জাহিরের এহেন পারফর্মেন্সের পর তাঁর বাদ পড়াটা সময়ের অপেক্ষায় ছিল। অন্যদিকে ইডেন টেস্টে ইশান্ত শর্মার পারফর্মেন্স একেবারেই কহতব্য নয়। তাই দলে টিকে গেলেও নাগপুরে প্রথম ১১তে তিনি যে থাকছেন না তা মোটামুটি নিশ্চিত। সেক্ষেত্রে নাগপুরে খেলার সম্ভাবনা রয়েছে দিন্দার। তবে তাঁর প্রতিযোগিতা পারভিন্দর আওয়ানার সঙ্গে। গত রঞ্জিতে ২ বার ৫ উইকেট নিয়েছেন তিনি। যুবরাজের পরিবর্তে দলে আসা রবীন্দ্র জাদেজা চলতি বছরে ঘরোয়া ক্রিকেটে অসাধারণ পারফর্মেন্স করেছেন। পুরো সিরিজে বিরাট কোহলি ডাহা ফ্লপ। ইডেনে প্রথম ইনিংসে ৭৩ ছাড়া ব্যর্থ সচিনও। আগের ২টেস্টে উজ্জ্বল চেতেশ্বর পুজারাও ব্যর্থ ইডেনে। বাকি মিডল অর্ডারের কথা যত কম বলা চলে ততই ভাল। নড়বড়ে ভারতীয় মিডল অর্ডারে শক্তি বাড়াতেই দলে জাদেজাকে নিয়ে আসা হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
এই ৩জন ছাড়া অবশ্য নাগপুরে দল নির্বাচনে তেমন কোন চমক নেই। দিনের পর দিন খেলতে না পেরেও পুরনো ফর্মুলা মেনেই নামের ভারে এবারেও টিকে গেলেন বেশ কিছু ক্রিকেটার। ইডেনের ৯১ আর বিকল্পের অভাবে দলে এবারও রয়ে গেলেন অশ্বিন।
টেস্টের সঙ্গে সঙ্গেই মুম্বই আর পুনের ২টি `টি-২০` ম্যাচের জন্যও দল ঘোষণা করল বোর্ড। বাংলার জন্য জোড়া সুখবর। দলে আছেন মনোজ তেওয়ারি এবং অশোক দিন্দা। টেস্টের মত টি-২০তেও দলে আছেন আওয়ানা। তাঁর সঙ্গেই আর এক নতুন মুখ উত্তরপ্রদেশের ভুবনেশ্বর কুমার। বাদ পড়েছেন বীরেন্দ্র সেওয়াগ।
নাগপুর টেস্টের নির্বাচিত ১৪: মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বীরেন্দ্র সেওয়াগ, গৌতম গম্ভীর, সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা, রবীন্দ্র জাদেজা, আর অশ্বিন, পীযুষ চাওলা, ইশান্ত শর্মা, অজিঙ্কা রাহানে, অশোক দিন্দা, এম বিজয়, পরভিন্দর আওয়ানা
টি-২০-এর নির্বাচিত ১৪: মহেন্দ্র সিং ধোনি(অধিনায়ক), গৌতম গম্ভীর, অজিঙ্কা রাহানে, বিরাট কোহলি, রোহিত শর্মা, সুরেশ রায়না, যুবরাজ সিং, মনোজ তেওয়ারি, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, পীযূষ চাওলা, অশোক দিন্দা।



First Published: Monday, December 10, 2012 - 20:57


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja