ঘাটালে বন্যা দুর্গতদের উদ্ধারে বায়ুসেনা, টানটান অপারেশন

Updated By: Jul 28, 2017, 09:26 PM IST
ঘাটালে বন্যা দুর্গতদের উদ্ধারে বায়ুসেনা, টানটান অপারেশন

ওয়েব ডেস্ক : দুর্গতদের উদ্ধারে টানটান অপারেশন। ঘাটালে জলবন্দিদের সরানোর কাজে নামল বায়ুসেনা। প্রতাপপুরে আটকে ২০ জন। নবান্নের তলবে, ঘটনাস্থলে বায়ুসেনার হেলিকপ্টার। তবে আজ উদ্ধারকাজ সম্পন্ন হয়নি। কাল সকাল থেকে ফের তা চালু হবে।

বন্যায় প্রতাপপুরের ভগ্নস্তুপের আকার নেওয়া বাড়ির পরিস্থিতি গত ২৪ ঘণ্টায় আরও ভয়ঙ্কর হয়ে ওঠে। শুক্রবার বিকেলেই বারাকপুরের এয়ারফোর্স স্টেশন থেকে ঘাটাল পাড়ি দেয় বায়ুসেনার হেলিকপ্টার। বিকেল ৪টেয় শুরু হয় উদ্ধারকাজ। টেনশনের পারদ চড়তে থাকে। MI75-V5 হেলিকপ্টার তখনও দুর্গত এলাকায় চক্কর কাটতে ব্যস্ত। যদি কোনওভাবে বাড়িটির কাছে যাওয়া যায়, সেই চেষ্টায় জলপথেও উদ্ধারকারী দল নামানো হয়। আগাগোড়া উদ্ধারকাজ তদারকিতে ছিলেন জেলা পুলিস সুপার ভারতী ঘোষ।

শেষপর্যন্ত ঠিক হয়, এয়ারলিফ্ট করা হবে দুর্গতদের। উইঞ্চিং অপারেশন। কয়েকদিন আগেই যা দেখা যায় গুজরাতেও। জলবন্দি এক ব্যক্তিকে উদ্ধার করে সেনা। একই কায়দা। এক টেকনিক। কিন্তু তাতে ভয় পেয়ে তাতে রাজি হননি দুর্গতরা। হাতেকলমে তঁদের দেখাতেই শেষপর্যন্ত ছাদে নামেন এক পুলিসকর্মী ও NDRF জওয়ান। তাঁদের তোলা হয় এই কায়দায়। ফের নামিয়েও দেওয়া হয় ছাদে।  

এরপরও দুর্গতদের এই পথে ওপরে উঠতে  রাজি করানো যায়নি। চলতে থাকে টানাপোড়েন। এরই মধ্যে অন্ধকার নেমে যাওয়ায়, অপারেশন এগনো সম্ভব হয়নি। এদিনের মতো তা বন্ধই করে দেওয়া হয়। তবে আটকে থাকা বাসিন্দাদের সাহস যোগাতে, তাঁদের রাজি করতে রাতেও বাড়িটির ছাদে থেকে যান পুলিস কর্মী ও NDRF জওয়ান। ফের শনিবার সকাল থেকে জল বন্দিদের উদ্ধারকাজে নামবে সেনা।

আরও পড়ুন, DVC-র জলে বাংলায় 'ম্যানমেড বন্যা', মোদীর হস্তক্ষেপ চেয়ে সংসদে সরব তৃণমূল

.