বনধ ব্যর্থ করতে কোমর বেঁধেছে সরকার, পথে নামছে তৃণমূলও

বনধে জনজীবন স্বাভাবিক রাখতে জেলায় জেলায় মন্ত্রীদের নজরদারি করতে বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকালে জেলায় থাকার পর বেলায় নবান্নে আসার নির্দেশ দিয়েছেন মন্ত্রীদের। বিকেলে নবান্নে বসবে মন্ত্রিগোষ্ঠীর বৈঠক। সেখানে পরিস্থিতি পর্যালোচনা করা হবে। 

Updated By: Sep 25, 2018, 09:13 PM IST
বনধ ব্যর্থ করতে কোমর বেঁধেছে সরকার, পথে নামছে তৃণমূলও

নিজস্ব প্রতিবেদন: বাংলা বনধে জনজীবন স্বাভাবিক রাখতে মরিয়া তৃণমূল সরকার। জেলায় জেলায় সার্কুলার পাঠানোর পাশাপাশি রেল ও অন্যান্য কেন্দ্রীয় সরকারি সংস্থাকেও চিঠি পাঠিয়ে পরিষেবা স্বাভাবিক রাখার অনুরোধ জানিয়েছে নবান্ন। পথে বেরিয়ে আক্রান্ত হলে সাহায্যের প্রতিশ্রুতিও দিয়েছে সরকার। তবে সরকারের প্রতিশ্রুতিতে ভরসা রাখতে পারছেন না কলকাতার পুলকার চালকরা। ফলে বুধবার অধিকাংশ স্কুলে পড়ুয়ারা কী করে পৌঁছবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। 

মঙ্গলবার পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, কঠোর হাতে বনধ মোকাবিলা করবে সরকার। বাংলাকে বনধ করে অনেক পিছিয়ে দেওয়া হয়েছে। আমরা বাংলায় আর বনধ করতে দেব না। আমরা কোথাও মারপিট করতে যাব না। তবে তৃণমূল ইচ্ছা করলে ওদের পিঁপড়ের মতো টিপে মারতে পারে। 

ওদিকে বনধে জনজীবন স্বাভাবিক রাখতে জেলায় জেলায় মন্ত্রীদের নজরদারি করতে বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকালে জেলায় থাকার পর বেলায় নবান্নে আসার নির্দেশ দিয়েছেন মন্ত্রীদের। বিকেলে নবান্নে বসবে মন্ত্রিগোষ্ঠীর বৈঠক। সেখানে পরিস্থিতি পর্যালোচনা করা হবে। 

বনধে পরিস্থিতি মোকাবিলায় নবান্নে খোলা হয়েছে কন্ট্রোল রুম। পথে বেরিয়ে যে কোনও রকম বিপদে পড়লে ফোন করা যাবে সেখানে। প্রশাসনের কন্ট্রোল রুমের নম্বর ২২৪২০২৭৮।৮৯০২০১৭১৯১ হোয়াটস অ্যাপ নম্বর অভিযোগ জানানো যাবে। 

পুলিসের বিরুদ্ধে প্ররোচনামূলক উস্কানির মামলায় জামিন পেলেন শঙ্কর

পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, বুধবার ভোর ৫টা থেকে পথে নামবে সরকারি পরিবহণ। অতিরিক্ত প্রায় ৫০০ সরকারি বাস পথে নামবে। বাড়তি ৪০টি ট্রাম এবং অতিরিক্ত ২০টি জলযান চালানো হবে। বন্‍ধ মোকাবিলায় কলকাতা এবং জেলায় খোলা থাকবে কন্ট্রোল রুম।

নিয়ম করে এবারও বিরোধীদের বনধে সরকারি কর্মীদের সমস্ত রকম ছুটি বাতিল করেছে সরকার। দফতরে না গেলে কাটা যাবে বেতন। স্কুল, কলেজ সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানেও জারি থাকবে একই বিধি। এই নিয়ে জেলায় জেলায় সর্কুলার পৌঁছেছে নবান্ন থেকে। কোনও বেসরকারি বাস ভাঙচুর হলে ক্ষতিপূরণ মিলবে বলে জানিয়েছেন পরিবহণমন্ত্রী।

রেল পরিষেবা স্বাভাবিক রাখতেও বিশেষ তত্পর রাজ্য সরকার। সেজন্য পূর্ব, দক্ষিণ-পূর্ব ও মেট্রো রেলের কাছে আবেদন পত্র পাঠিয়েছে নবান্ন। তাতে জানানো হয়েছে, কোনও পরিস্থিতিতে সাহায্য দরকার হলে সাহায্য করতে প্রস্তুত রাজ্য সরকার। ইতিমধ্যে বুধবার ভোর থেকে হাওড়া ও শিয়ালদা স্টেশনে নিরাপত্তা বাড়ানো হবে বলে জানিয়েছে রেল। কলকাতা ও শহরতলির সমস্ত স্টেশের স্টেশন মাস্টার ও জরুরি পরিস্থিতি মোকাবিলা দলকে তৈরি থাকতে বলা হয়েছে। 

বদল ফদল বুঝি না, ক্ষমতায় এলে বদলা হবে, পুলিসকে হুঁশিয়ারি দিলীপ ঘোষের

বুধবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষার পরীক্ষা প্রথমে বাতিল বলে ঘোষণা করা হলেও পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়। বুধবার পরীক্ষাটি হচ্ছে। কলকাতার ২টি স্কুলে আগে থেকেই ছুটি ঘোষণা হয়েছে। এর মধ্যে রয়েছে দিল্লি পাবলিক স্কুল রুবি পার্ক জুনিয়র বিভাগ ও মহাদেবী বিড়লা ওয়ার্ল্ড অ্যাকাডেমি। বাকি স্কুলগুলির তরফে জানানো হয়েছে পর্যাপ্ত পড়ুয়া এলে তবেই হবে পঠনপাঠন। 

পুলিস প্রশাসনের তরফেও বিজেপির বনধের ডাককে উপেক্ষা করে জনজীবন স্বাভাবিক রাখতে অনুরোধ করা হয়েছে। বিবৃতি জারি করেছে আইজি আইনশৃঙ্খলা অনুজ কুমার। 

.