হাতির দল তাড়াতে অভিযানে নামল বন দফতর

বুধবার থেকে শুরু হল 'অপারেশন কুনকি'।

Updated By: Dec 13, 2017, 11:35 PM IST
হাতির দল তাড়াতে অভিযানে নামল বন দফতর

নিজস্ব প্রতিবেদন: নেপাল থেকে আসা শতাধিক বুনো হাতির দলকে জঙ্গলে ফেরাতে অভিযানে নামল বনদফতর। বুধবার থেকে শুরু হল 'অপারেশন কুনকি'। মোট ৮ টি কুনকি হাতি দিয়ে ডুয়ার্সের ধুপগুড়ি ব্লকের গধেয়ারকুঠি, গাড়িয়ালটারি এলাকায় এই অভিযান চালানো শুরু হয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই বনদফতরের বিভিন্ন বিট এবং রেঞ্জ থেকে গধেয়ারকুঠি বিট অফিসে নিয়ে আসা হয়েছে মোতিরানী, আমনা, ভোলানাথ, শীলাবতী, কাবেরী, তিস্তা, মেঘলাল, হিলারী নামক হাতিগুলিকে।

প্রথমে জঙ্গলে হাতির দলটির খোঁজে ঢোকে ৫টি কুনকি হাতি। এরপর বাকি তিনটি হাতি অভিযানে সামিল হয়। উল্লেখ্য, ১ ডিসেম্বর  থেকে এই গধেয়ারকুঠি এবং গাড়িয়ালটারি এলাকায় প্রায় দেড়শো হাতির একটি দল ঢুকে পড়ে। এলাকায় তাণ্ডব শুরু করেছে দলটি। পার্শ্ববর্তী জলঢাকা নদীর চর এলাকার বাসিন্দাদের ঘর বাড়ি ভাঙচুর থেকে শুরু করে জমির ফসল নষ্ট করে তারা। বিষয়টি ববন দফতরকে বারবার জানিয়ে ফল মেলেনি বলে অভিযোগ করেছিলেন এলাকাবাসী। এরপরই নামে বন দফতর।

আরও পড়ুন- পাঁশকুড়া থেকে পরিবর্তনের সূচনা, এখান থেকেই পরিবর্তনের পরির্বতন হবে: আনিসুর

 বনদফতরের প্রাথমিক ভাবে অনুমান খাবারের সন্ধানেই নেপাল থেকে হাতির দলটি ডুয়ার্সে ঢুকেছে। এই দলটিতে হাতির শাবকও রয়েছে কয়েকটি। জমির ফসল থাকায় এলাকা ছাড়ছে না তারা। টানা দশ দিন ধরে ফসলের ক্ষতি করছে হাতিগুলি।

.