পাহাড়ে ষষ্ঠ তফসিলের দাবিতে ময়দানে জিএনএলএফ

বাগরাকোটে জিএনএলএফ এর কার্যকারি সভাপতি গোমড়ে লামার মতে মোর্চার পক্ষে পাহাড়ের মানুষকে কোন নিরাপত্তা বা অধিকার দেওয়া সম্ভব নয়। অধিকার দিতে পারে একমাত্র ষষ্ঠ তফসিল

Updated: Dec 6, 2017, 04:31 PM IST
পাহাড়ে ষষ্ঠ তফসিলের দাবিতে ময়দানে জিএনএলএফ

নিজস্ব প্রতিবেদন: পাহাড়ে ষষ্ঠ তফসিল চালু করার দাবিতে আন্দোলন শুরু করল জিএনএলএফ। সংগঠনের দাবি, এভাবেই পৃথক গোর্খা রাজ্যের দাবিতে এগিয়ে ‌যেতে পারবেন গোর্খারা।

সাধারণ মানুষকে ষষ্ঠ তফসিলের প্রয়োজনীয়তা বোঝাতে গ্রামে গ্রামে প্রচার শুরু করে দিয়েছে জিএনএলএফ। বুধবার কালিম্পংয়ের চুনাভাটির একটি সভায় জিএনএলএফ নেতারা এনিয়ে বিস্তৃত আলোচনা করেছেন। দলের নেতা ওয়াই লামা বলেন, ২০০৫ সালে কেন্দ্র, রাজ্য ও জিএনএলএফ নেতা সুবাস ঘিসিংয়ের মধ্যে ষষ্ঠ তফসিল স্বাক্ষরিত হয়। ২০০৭ সালে তৎকালীন স্বরাষ্ট্র মন্ত্রী শিবরাজ পাটিল ওই ফাইল সংসদে পেশ করলেও পাহাড়ের কিছু নেতা তাতে আপত্তি করেন। তার পর থেকে তা পড়েই রয়েছে।

আরও পড়ুন-‘কোনও দিন কোনও নির্বাচনে না জিতেই নেতা হয়েছেন’, মুকুলকে তীব্র কটাক্ষ অভিষেকের

উল্লেখ্য, ষষ্ঠ তফসিলে পাহাড়ের মানুষের জন্য বিশেষ কিছু সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে। বাগরাকোটে জিএনএলএফ এর কা‌র্যকারী সভাপতি গোমড়ে লামা এদিন বলেন, মোর্চা পাহাড়ের মানুষদের কোনও অধিকার দিতে পারবে না। বরং ষষ্ঠ তফসিল পাশ হলে পাহাড়ের মানুষ পৃথক গোর্খা রাজ্যের লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে ‌যেতে পারবে। গোটা পাহাড়ের উন্নয়নের জন্যই এই ষষ্ঠ তফসিল প্রয়োজন। বিষটি সবাইকে বোঝানোর চেষ্টা করছি। এ ব্যপারে এখন থেকে সরকারের উপর চাপ সৃষ্টি করবে জিএনএলএফ।

আরও পড়ুন-আইনজীবীদের পারিশ্রমিক বেঁধে দিতে কেন্দ্রকে আইন তৈরি করতে বলল সুপ্রিম কোর্ট