GST-র প্রতিবাদে ২৪ ঘণ্টার বনধ, বাংলা থাকল 'মিষ্টিহীন'

Updated By: Aug 21, 2017, 11:14 PM IST
GST-র প্রতিবাদে ২৪ ঘণ্টার বনধ, বাংলা থাকল 'মিষ্টিহীন'

ওয়েব ডেস্ক: সোমবার বাংলা থাকল মিষ্টিহীন। মিষ্টির ওপর GST-র প্রতিবাদে ২৪ ঘণ্টার বনধের ডাক দেয় মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। কলকাতায় প্রায় ৭ হাজার সহ রাজ্যে লক্ষাধিক মিষ্টির দোকান ছিল বন্ধ। বেশ কিছু জায়গায় বেরোয় মিছিল, জেলাশাসককে স্মারকলিপি দেন মিষ্টান্ন ব্যবসায়ীরা। 

মিষ্টি দই, রসগোল্লা। গোটা পৃথিবীর কাছে এই দুই মিষ্টান্ন দ্রব্য কলকাতার অন্যতম পরিচয়। তবে সোমবার সেই মিষ্টি দই আর রসগোল্লা কলকাতায় অমিল। কারণ, মিষ্টির ওপর GST প্রত্যাহারের দাবিতে ধর্মঘটে সামিল মিষ্টি ব্যবসায়ীরা। 

GST-র অঙ্কটাও নেহাত কম নয়। চকোলেট মিষ্টির ওপর ২৮ শতাংশ। রসগোল্লার ওপর ৫ শতাংশ। এমনকি সিঙ্গারা-কচুরিও বাদ নয়। নোনতার ওপরও বসেছে GST। প্রতিবাদে ২৪ ঘণ্টার ধর্মঘটে সামিল মিষ্টান্ন ব্যবসায়ীরা। 

বর্ধমানের পরিচয় সীতারাম-মিহিদানা। সেই মিহিদানা-সীতাভোগই GST-র প্রতিবাদে বিক্ষোভে রাস্তায় গড়াগড়ি খেল।  বর্ধমানে  সমস্ত মিষ্টির  দোকান ছিল বন্ধ। বড়বাজার, খোসবাগান, স্টেশন এলাকা, বি সি রোড-সহ সমস্ত এলাকায় বন্ধ মিষ্টির দোকান। মিষ্টান্ন ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে ডেপুটেশন দেওয়া হয় জেলাশাসকের কাছে।
 

কলকাতা তো বটেই। ধর্মঘটের আঁচ গিয়ে পড়ল হুগলিতেও। হুগলিতে GST-র প্রতিবাদ। ধর্মঘটে সামিল মিষ্টি ব্যবসায়ীরা। উত্তর ২৪ পরগনাতেও ধর্মঘটে সামিল হলেন মিষ্টি ব্যবসায়ীরা। বরানগর থেকে কাচরাপাড়া, দমদম থেকে বনগাঁ, সর্বত্রই একই ছবি। মিষ্টির ওপর GST লাগুর প্রতিবাদে ধর্মঘটে সামিল বাঁকুড়ার মিষ্টি ব্যবসায়ীরাও। দোকান বন্ধ করে বাঁকুড়া শহরে বিশাল মিছিল করে মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। জেলাশাসকের দফতের বিক্ষোভও দেখান তাঁরা। 

.