বনধ ইস্যুতে পাহাড় দ্বিধাবিভক্ত, মুখোমুখি মিছিল গুরুং-তামাংপন্থীদের

Updated By: Sep 5, 2017, 02:49 PM IST
বনধ ইস্যুতে পাহাড় দ্বিধাবিভক্ত, মুখোমুখি মিছিল গুরুং-তামাংপন্থীদের
প্রতীকী ছবি

ওয়েব ডেস্ক: পাহাড়ে মানুষদের মধ্যে আস্থা আনতে এবং জনজীবন স্বাভাবিক করতে মঙ্গলবার কার্শিয়ং-এ মিছিল করলেন বিনয় তামাংপন্থী অনীত থাপা। গুরুংয়ের ফতোয়াকে কার্যত অগ্রাহ্য করেই পাহাড়কে সচল রাখার ডাক দিলেন তিনি। আজ সকাল সাড়ে দশটা নাগাদ কার্শিয়ঙের গিদ্দা পাহাড়ের মন্দির থেকে মিছিল শুরু হয়।

কিন্তু আঁচ বাড়ে তখনই, যখন পাহাড়ে পাল্টা মিছিল শুরু করে বিমল গুরুংপন্থী মহিলা মোর্চার সমর্থকরা।  গুরুং সমর্থক স্লোগান দিলেও, বনধ বিরোধী মিছিলের তরফে কোনও স্লোগান দেওয়া হয়নি।  একটা সময়ে মুখোমুখি চলে আসে দুপক্ষই। পরিস্থিতি থমথমে হলেও কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।  সমান্তরালভাবে চলে দুটি মিছিল। এলাকায় মোতায়েন হয়েছে পুলিস বাহিনী। 

এ দিন বিনয় তামাং গোষ্ঠীর যেন শক্তি প্রদর্শনের দিন ছিল। এ দিনের মিছিল থেকেও পাহাড়কে পুরনো জায়গায় ফিরিয়ে দেওয়ার ডাক দিলেন অনীত থাপা। তাঁর কথা মতো, বনধের রাজনীতিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে পাহাড়। পাহাড়ের মানুষ বনধ সমর্থন করেন না।  নিজের অবস্থানও স্পষ্ট করেন তিনি। তাঁর দাবি,  ‘অনৈতিকভাবে তাঁকে দল থেকে বার করে দেওয়া হয়েছে। তিনিও গোর্খাল্যান্ডের পক্ষেই। কিন্তু বনধকে সমর্থন করেন না।' গতকালও মিরিখে শান্তি মিছিল হয়। 

.