বৃত্ত পূর্ণ, পাহাড়ে ফিরলেন ঘিসিং

রোহিণী জিরো পয়েন্টে আজ তাঁর নামেই রাস্তার উদ্বোধন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে পোয়েটিক জাস্টিটের স্বাদ চেখে দেখার জন্য ঘিসিং আর নেই। তিনি মারা গেছেন।

Updated: Feb 6, 2018, 12:53 PM IST
বৃত্ত পূর্ণ, পাহাড়ে ফিরলেন ঘিসিং

নিজস্ব প্রতিবেদন: ইতিহাসের চাকা ঘুরে সময় ফিরে গেল পুরনো বিন্দুতে। কার্যত টাইম মেশিনে চেপে আজ ১০ বছর পিছিয়ে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২০০৭ সাল- ষষ্ঠ তপশিল কার্যকর হয়ে গেছে। হঠাত্‍ গোর্খাল্যান্ডের দাবিতে আন্দোলন শুরু করলেন বিমল গুরুং। সুবাস ঘিসিং-কে পাহাড় ছাড়া করলেন। নিজের বাড়ি ফেরার অধিকারও হারালেন ঘিসিং। তাঁকে শিলংয়ে দেখতে পেলেন কোনও কোনও সাংবাদিক। আর তখন পাহাড়ে দাপিয়ে বেড়াচ্ছেন বিমল গুরুং। তাঁর সঙ্গে জুড়ে গেলেন বাকিরাও। পাহাড়ে ব্যাটন বদলাল। ডিজিএইচসি-র পরিবর্তে এল জিটিএ।

আরও পড়ুন- ৮ মাস পর শান্ত পাহাড়ে মমতা

সেই সময় সমতলেও ব্যাটন বদল। ক্ষমতায় এল তৃণমূল। শুরু হল গোর্খাল্যান্ডের দাবিকে সামনে রেখে পাহাড় বনাম সমতলের নতুন সংগ্রাম। দশ বছর পর ফের ঘুরে গেছে চাকা। পাহাড়ে গুরুং কার্যত ব্রাত্য। বেশ কয়েকটি গুরুতর ফৌজদারি মামলায় অভিযুক্ত তিনি। পালিয়ে বেড়াচ্ছেন। আর ঘিসিং ফিরে এসেছেন। রোহিণী জিরো পয়েন্টে আজ তাঁর নামেই রাস্তার উদ্বোধন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে পোয়েটিক জাস্টিটের স্বাদ চেখে দেখার জন্য ঘিসিং আর নেই। তিনি মারা গেছেন।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close