৮ মাস পর শান্ত পাহাড়ে মমতা

২০১৭ সালের ৮ জুন, বিমল গুরুং-এর নেতৃত্বাধীন গোর্খা জনমুক্তি মোর্চার প্রবল হিংসাত্মক বিক্ষোভের মাঝে পাহাড় ছেড়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু এসব এখন অতীত। পাহাড়বাসী বুক বাঁধছেন উন্নয়নের আশায়।

Updated By: Feb 6, 2018, 10:24 AM IST
৮ মাস পর শান্ত পাহাড়ে মমতা

নিজস্ব প্রতিবেদন: আট মাস পর মঙ্গলবার তিন দিনের সফরের অঙ্গ হিসাবে পাহাড়ে পা রাখতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন রোহিনীর জিরো পয়েন্টে সুবাস ঘিষিং-এর নামে রাস্তা উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য আজ পাহাড়ের মানুষকে ধন্যবাদ জানাবেন মমতা।

রাস্তা উদ্বোধন অনুষ্ঠানের ফলক। নিজস্ব ছবি।

২০১৭ সালের ৮ জুন, বিমল গুরুং-এর নেতৃত্বাধীন গোর্খা জনমুক্তি মোর্চার প্রবল হিংসাত্মক বিক্ষোভের মাঝে পাহাড় ছেড়েছিলেন মুখ্যমন্ত্রী। দার্জিলিং-এ সে সময় পর্যটনের ভরা মরশুম হওয়ায় গুরুং-দের তৈরি অচলাবস্থার মধ্যে আটকে পড়েছিলেন বহু পর্যটক। মুখ্যমন্ত্রী নিজে দাঁড়িয়ে থেকে তাঁদের নিরাপদে সমতলে নামিয়ে আনার ব্যবস্থা করেন। এরপর পাহাড় ছাড়েন মমতা। চলতে থাকে দীর্ঘ হিংসাশ্রয়ী আন্দোলন ও পাল্টা পুলিসি অভিযান।

মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাতে জিটিএ-র তোরণ। নিজস্ব ছবি।

আরও পড়ুন- ছাত্র-যুবদের টার্গেট বেঁধে দিলেন মমতা

কিন্তু এসব এখন অতীত। বিমল গুরুং আত্ম গোপন করেছেন, একাধিক মামলা রজু হয়েছে তাঁর বিরুদ্ধে। গুরুং-এর সংগঠনের হালও এখন রীতিমত শোচনীয়। অন্যদিকে, একদা গুরুং-এর ছায়াসঙ্গী বিনয় তামাং এখন জিটিএ প্রধানের পদে। তিনি নিজে মমতা বন্দোপাধ্যায়কে পাহাড়ে স্বাগত জানিয়েছেন। পাহাড়বাসীও বুক বাঁধছেন উন্নয়নের আশায়।

.