পাহাড় থেকে কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নিচ্ছে কেন্দ্র, ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

Updated By: Oct 15, 2017, 07:40 PM IST
পাহাড় থেকে কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নিচ্ছে কেন্দ্র, ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

ওয়েব ডেস্ক: দার্জিলিং ও কালিম্পং থেকে ৭ কোম্পানি সিআরপিএফ ও ৩ কোম্পানি এসএসবি-কে সরিয়ে নিচ্ছে কেন্দ্র। সোমবার থেকে বাহিনী সরিয়ে নেওয়ার কাজ শুরু হবে বলে নির্দেশিকা দিয়ে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে জারি করা ওই নির্দেশিকায় জানানো হয়েছে, পাহাড়ে মোট ১২ কোম্পানি সিআরপিএফ রয়েছে। সাত কোম্পানিকে সরিয়ে নেওয়া হচ্ছে। বাকি ৫ কোম্পানিকেও আগামী ২০ অক্টোবর প‌র্যন্ত রাখা হবে। তার পর তাদেরও সরিয়ে নেওয়া হবে। উল্লেখ্য, পাহাড়ে গোলমাল শুরু হওয়ার গত জুন মাসে ১২ কোম্পানি সিআরপিএফ ও ৩ কোম্পানি এসএসবিকে মোতায়েন করা হয়।

আরও পড়ুন-সোমালিয়ার মোগাদিসুতে জোড়া বিস্ফোরণে মৃত কমপক্ষে ১৯০

এদিকে, ফের উত্তপ্ত হয়ে উঠেছে পাহাড়। বিমল গুরুংকে ধরতে গিয়ে শুক্রবারই গুলির লড়াইয়ে প্রাণ হারিয়েছেন এসআই অমিতাভ মালিক। এই অবস্থায় কেন্দ্রীয় বাহিনী তুলে নেওয়ার ফলে দার্জিলিয়ের পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

পাহাড় থেকে কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নেওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায় ক্ষুব্ধ বলে নবান্ন সূত্রে খবর। পাশাপাশি, এনিয়ে ‌বেশ উদ্বিঙ্ন রাজ্য সরকার। রাজ সরকারের অভিমত, এই মুহূর্তে পাহাড়ের পরিস্থিতি বেশ উদ্বেগজনক। একরম অবস্থায় বাহিনী সরানোর মতো কোনও পরিস্থিতি নেই। ফলে বাহিনী ‌যেন কোনও অবস্থাতেই তুলে না নেওয়া হয় তা জানানো হচ্ছে কেন্দ্রকে।

আরও পড়ুন-ঘুড়ি লড়়াইয়ে হার, আক্রোশে খুন বন্ধুকে

.