মাইথন ও পাঞ্চেত্ ড্যাম মেরামতির জন্য টাকা এল বিশ্ব ব্যাঙ্ক থেকে

তত্কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এই ড্যামের সূচনা করেছিলেন । তারপর এত বড় ভাবে মেরামতির কাজ নাকি এই প্রথম । ড্যামের পাশাপাশি বিদ্যুত উৎপাদন কেন্দ্রের মেরামতির কাজ ও হচ্ছে ।

Updated: Jan 3, 2018, 06:11 PM IST
মাইথন ও পাঞ্চেত্ ড্যাম মেরামতির জন্য টাকা এল বিশ্ব ব্যাঙ্ক থেকে

নিজস্ব প্রতিবেদন:  এই প্রথম সারা দেশে প্রায় ২৫০ টা ড্যাম মেরামতি হচ্ছে।  বিশ্ব ব্যাংকের টাকায় হচ্ছে এই মেরামতির কাজ । ঝাড়খণ্ড ও পশ্চিম বঙ্গের সীমান্তে আসানসোলের মাইথন ও পুরুলিয়ার পাঞ্চেত ড্যামের  মেরামতি হচ্ছে । প্রায় ষাট কোটি টাকায় এই দুই ড্যামের কাজ চলছে । ড্যামের পাশ যেন ধসে না যায়  তার জন্য বোল্ডার,  তারকাঁটার বেরা, গেট গুলো রঙ করা, পার্স বদলানো সবই হচ্ছে । এক প্রকার ঢেলে সাজানো হচ্ছে ড্যাম । 

আরও পড়ুন: রেকর্ড ফলনে বিপত্তি! আলু পচছে হিমঘরের সামনে

 তত্কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এই ড্যামের সূচনা করেছিলেন । তারপর এত বড় ভাবে মেরামতির কাজ নাকি এই প্রথম । ড্যামের পাশাপাশি বিদ্যুত উৎপাদন কেন্দ্রের মেরামতির কাজ ও হচ্ছে । তার জল যাওয়ার রাস্তা বানানো হচ্ছে । কারন তার জল যে দিক দিয়ে যাচ্ছিল তা রিভার বেডকে ক্ষতি করছিল । ক্রমশঃ ধসে যাচ্ছিল বালি দিয়ে বন্ধ করে রাখা রিভার বেড ।  ফলে ড্যামের বিশাল ক্ষতি হচ্ছিল । এই মেরামতি খুব জরুরী ছিল । তাই শুরু হয়েছে এই মেরামতির ও কাজ ।

আরও পড়ুন: স্বামীর অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুতে ধৃত স্ত্রীর প্রেমিক

অন্যদিকে সাজানো হয়েছে ড্যামের বিভিন্ন দিক । ফুলের কয়েকটি বাগান তৈরি করা হয়েছে । বাগান গুলো দেখার মতো হয়েছে ।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close