নয়া বিধিনিষেধকে সঙ্গী করেই শুরু হল ৬ দিনের পৌষমেলা

রবি তীর্থ শান্তিনিকেতনে শুরু হয়ে গেল ঐতিহ্যবাহী পৌষমেলা। মেলা এবার তিনদিনের পরিবর্তে ছয়দিনের। ফলে মেলা ঘিরে এবার রয়েছে বাড়তি উন্মাদনা। তবে অন্যান্য বছরের তুলনায় মেলায় এবার দূষণ সংক্রান্ত বিধিনিষেধ বেড়েছে। নিয়ম ভাঙলে রয়েছে কড়া পদক্ষেপের ব্যবস্থাও।

Updated By: Dec 23, 2017, 11:33 AM IST
নয়া বিধিনিষেধকে সঙ্গী করেই শুরু হল ৬ দিনের পৌষমেলা

নিজস্ব প্রতিবেদন : রবি তীর্থ শান্তিনিকেতনে শুরু হয়ে গেল ঐতিহ্যবাহী পৌষমেলা। মেলা এবার তিনদিনের পরিবর্তে ছয়দিনের। ফলে মেলা ঘিরে এবার রয়েছে বাড়তি উন্মাদনা। তবে অন্যান্য বছরের তুলনায় মেলায় এবার দূষণ সংক্রান্ত বিধিনিষেধ বেড়েছে। নিয়ম ভাঙলে রয়েছে কড়া পদক্ষেপের ব্যবস্থাও।

পরিবেশ আদালতের নির্দেশে পৌষমেলার সূচি থেকে বাদ গিয়েছে আতসবাজির প্রদর্শন। সেইসঙ্গে মেলার ছয়দিনের প্রতিদিনই দুবেলা করে বোলপুর পুরসভার তরফে মেলাপ্রাঙ্গণে জল দেওয়া হবে। মেলায় নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার। পাশাপাশি কোনও স্টলে মাইকও ব্যবহার করা যাবে না।

মেলা ঘিরে আঁটসাট নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। মেলা চত্বরে বসানো হয়েছে ২০টি সিসিটিভি। এছাড়াও রয়েছে ১২টি ওয়াচ টাওয়ার, ৮টি ড্রপ গেট ও প্রচুর পুলিস সহায়তা কেন্দ্র। এবার মেলায় স্টলের সংখ্যা অনেকটাই বেড়েছে।

আরও পড়ুন, দুর্নীতির অভিযোগকে ঘিরে টাকি পুরসভায় তুঙ্গে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব

বিশ্বভারতীর ইতিহাস অনুযায়ী, ১৮৪৩ সালের ২১ ডিসেম্বর (৭ই পৌষ) মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ২০ জন অনুগামীকে নিয়ে ব্রাহ্মধর্ম গ্রহণ করেছিলেন। সেই দিনটিকে স্মরণে রাখতেই শুরু হয় পৌষমেলা। প্রতিবছর ৭ই পৌষ-এ মেলার সূচনা হয়। আজও এই মেলা ঘিরে উন্মাদনার শেষ নেই।

.