ভোট কম পড়লেও কীভাবে জয়ের ব্যবধান বাড়ল তৃণমূলের?

সবং উপনির্বাচনে দ্বিতীয়স্থানে উঠে এল সিপিএম। জয়ের ব্যবধান বাড়ল তৃণমূলের। 

Updated By: Dec 24, 2017, 07:49 PM IST
ভোট কম পড়লেও কীভাবে জয়ের ব্যবধান বাড়ল তৃণমূলের?

নিজস্ব প্রতিবেদন: সবং উপনির্বাচনে নিজের গড় ধরে রাখতে পেরেছেন মানস ভুঁইঞা। নিকটতম সিপিএম প্রার্থীর থেকে ৬৪,১৯৬ ভোটের ব্যবধানে জয় পেয়েছেন তাঁর স্ত্রী গীতারানি ভুঁইঞা। গতবারের চেয়েও ভোটের ব্যবধান বেশি। তবে বিরোধীদের ভোট কাটাকাটির সৌজন্যেই জয়ের ব্যবধান বেড়েছে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের। তবে এটাও ঠিক, তৃণমূলের ভোটও গতবারের চেয়ে বেড়েছে। তারা ৭৭ হাজার থেকে ১ লক্ষ ৬ হাজারে পৌঁছেছে। রাজনৈতিক মহলের মতে, মানস ভুঁইঞার সঙ্গে তৃণমূলকে ভোট দিয়েছেন মানস-সমর্থকরা। দীর্ঘদিন ধরেই সবং মানস ভুঁইঞার গড়।   

আরও পড়ুন- সবং উপনির্বাচনে দ্বিতীয় স্থানে সিপিএম, বিপুল ভোট বাড়ল বিজেপির

একনজরে সবং উপনির্বাচনের ফল-

তৃণমূল- ১,০৬,১৮৫
সিপিএম- ৪১,৯৮৯     
বিজেপি- ৩৭,৪৮৩
কংগ্রেস- ১৮,০৬৩
এসইউসিআই- ২,০৭৯
ভোট পড়েছে- ২,০৫,৭৯৯

২০১৬ সালের বিধানসভা নির্বাচনের ফল-

কংগ্রেস ও সিপিএম জোট- ১,২৭,৯৮৭
তৃণমূল কংগ্রেস- ৭৭,৮২০
বিজেপি- ৫,১৬০
এসইউসিআই- ২,৪৮৬ 
ভোট পড়েছে- ২,১২,৯০৩

২০১১ সালের বিধানসভা নির্বাচনের ফল-
কংগ্রেস ও তৃণমূল জোট- ৯৮,৩৫৯
সিপিএম- ৮৫,০৬৪  
বিজেপি- ২৫০৫
এসইউসিআই- ২৪২৪

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ২০১৬ সালের বিধানসভা ভোটের থেকে কম ভোট পড়েছে। তা সত্ত্বেও তৃণমূলের জয়ের ব্যবধান বেড়েছে। উল্লেখযোগ্যভাবে কম ভোট পড়লেও বিরোধীদের ভোট বেড়েছে, সিপিএম, কংগ্রেস ও বিজেপির মিলিত ভোট ৯৭,৫৩৫টি। ২০১৬ সালে পরাজিত তৃণমূল ও বিজেপির মিলিত ভোট ছিল ৮২,৯৮০টি। ২০১৬ সালে বিজেপির ভোটপ্রাপ্তিও অনেকটাই বেড়েছে। পাঁচ হাজার থেকে তারা ৩৭ হাজারে চলে এসেছে।বিরোধীদের ভোট ভাগাভাগিতেই তৃণমূলের জয়ের ব্যবধান বেড়েছে বলেই মত অনেকের। তাঁদের বক্তব্য, ২০১৬ সালে মানস ভুঁইঞার নিকটতম তৃণমূল প্রার্থী পেয়েছিলেন ৭৭,৮২০টি ভোট। তার আগে ২০১১ সালে কংগ্রেস-তৃণমূল জোটপ্রার্থী মানসের প্রতিদ্বন্দ্বী সিপিএম ৮৫,০৬৪টি ভোট টেনেছে। এবার সেখানে বিজেপি ভাগ বসানোয় গীতারানি ভুঁইঞার নিকটতম সিপিএম প্রার্থী ভোট পেয়েছেন ৪১,৯৮৯টি। 

 আরও পড়ুন- 'কোর ভোটব্যাঙ্ক' ধরে রেখে সিপিএমকে পুনরুজ্জীবনের অক্সিজেন দিল সবং?

তবে বিকল্প মতও রয়েছে। তাঁরা বলছেন, উপনির্বাচনে বিরাট কিছু পরিবর্তন হয় না। তাই শাসক দলের পক্ষেই ভোট দেন ভোটাররা।পাশাপাশি ভূমিপুত্র মানস ভুঁইঞার প্রতি সবংবাসীর আবেগও কাজ করেছে। মাথায় রাখতে হবে গতবারের চেয়ে ভোটও কম পড়েছে। সেই হিসেবে দেখতে গেলে তো গতবারের ৭৭ হাজার ভোট বাড়িয়ে লক্ষ পার করেছে তৃণমূল। 

 

.