১ অগাস্ট থেকে চালু হচ্ছে বাসচালক, কন্ডাক্টরদের বেতনপ্রথা

পয়লা অগাস্টের মধ্যেই গাইডলাইন পৌছে যাবে বাস মালিকদের কাছে। দুর্ঘটনা , রেষারেষি আটকাতেই পরিবহণ দফতরের এই উদ্যোগ। যদিও বাসমালিক সংগঠনের মধ্যে মতানৈক্য বজায় রয়েছে।

Updated By: Jul 18, 2018, 02:24 PM IST
১ অগাস্ট থেকে চালু হচ্ছে বাসচালক, কন্ডাক্টরদের বেতনপ্রথা

নিজস্ব প্রতিবেদন:  বাসচালক ও কন্ডাক্টরের কমিশনপ্রথা উঠে গিয়ে চালু হতে চলেছে বেতনপ্রথা। পরিবহন দফতর সূত্রে খবর, ১ অগাস্ট থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। চলতি মাসের ১৫ তারিখের মধ্যে এই নিয়ম চালু হওয়ার কথা ছিল। তবে আর একটু সময় চায় পরিবহণ দফতর।

পয়লা অগাস্টের মধ্যেই গাইডলাইন পৌছে যাবে বাস মালিকদের কাছে। দুর্ঘটনা , রেষারেষি আটকাতেই পরিবহণ দফতরের এই উদ্যোগ। যদিও বাসমালিক সংগঠনের মধ্যে মতানৈক্য বজায় রয়েছে।  তাদের বক্তব্য, কমিশন প্রথা উঠে গিয়ে বেতন ব্যবস্থা চালু হলে চালক-কন্ডাক্টরদের বেতন কাঠামো কী হবে,  কাজের সময় বাঁধা যাবে কিনা। একইসঙ্গে সরকারের গাইডলাইন কী হবে, এইসবনিয়েই আজ বৈঠকে বসছে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট সহ বাস-মিনিবাস সংগঠন। বৈঠকে এইসব বিষয় আলোচনার পর পরিবহণ দফতরের কাছে তারা তাদের দাবি-দাওয়া পাঠাবে বাস-মিনিবাস সংগঠন।

আরও পড়ুন: বন্ধ হবে ঘাতক কমিশন প্রথা, রাজ্যজুড়ে বাসচালকদের মাস মাইনে চালুর নির্দেশ সরকারের

প্রসঙ্গত, পথ দুর্ঘটনায় রাশ টানতে এবার বাসচালক ও কনডাক্টরদের মাস মাইনে চালু করার নির্দেশ দেয় রাজ্য সরকার। এবার থেকে রাজ্যের সমস্ত রুটে বাস চলবে মাস মাইনের ভিত্তিতে। চালক ও কনডাক্টরকে মাসের শেষে নির্দিষ্ট বেতন দেবেন বাসমালিক। গোটা রাজ্যে লাগু হবে এই বিধি। বিধি ভাঙলে ব্যবস্থা নেওয়া হবে বাস মালিক বা সিন্ডিকেটের বিরুদ্ধে।

.