বাম শ্রমিক সংগঠনগুলির ডাকে বনধে বিক্ষিপ্ত অশান্তি, রেল অবরোধ, সরকারি বাসে ভাঙচুর

বারাসতের চাঁপাডালি মোড়ে সরকারি বাসে ভাঙচুর চালায় বনধ সমর্থকারীরা

Updated By: Jan 8, 2019, 09:32 AM IST
বাম শ্রমিক সংগঠনগুলির ডাকে বনধে বিক্ষিপ্ত অশান্তি, রেল অবরোধ, সরকারি বাসে ভাঙচুর

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্রীয় সরকারের নীতির প্রতিবাদে  আজ ও আগামিকাল দেশব্যাপী সাধারণ ধর্মঘট। ধর্মঘটে সামিল আইএনটিইউসি ও সিটু সহ আঠেরোটি বাম শ্রমিক সংগঠন। বনধকে ঘিরে সকাল থেকেই উত্তপ্ত যাদবপুর। যাদবপুরের এইট বি বাসস্ট্যান্ডে মিছিল করেন বাম সমর্থকরা।  মিছিলে বাধা দিলে পুলিসের সঙ্গে বনধ সমর্থনকারীদের বচসা এবং ধস্তাধ্বস্তি হয়। প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করেন তাঁরা।

এরপর যাদবপুর স্টেশনের রেললাইনের ওপর বসে পড়েন বনধ সমর্থকরা। রেল অবরোধ করেন তাঁরা।  মিছিলে হাঁটেন সুজন চক্রবর্তীও। সুজন চক্রবর্তী সহ বেশ কয়েকজন বনধ সমর্থকদের আটক করে লালবাজারের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। সকাল থেকেই উত্তপ্ত যাদবপুর এইট বি বাসস্ট্যান্ডের অবস্থা উত্তপ্ত হলেও ধীরে ধীরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিস। মৌলালিতেও বনধ সমর্থকরা অবরোধ করে বিক্ষোভ দেখান। নিউটাউনেও মিছিল করেন বাম সমর্থকরা। 

তবে জলপথ বেশ সচল রয়েছে। হাওড়া থেকে লঞ্চে করে যাত্রীদের যাতায়াতে তেমন কোনও অসুবিধের সম্মুখীন হতে হয়নি। স্বাভাবিকভাবেই নিত্যদিনের মতোই লঞ্চ করে শহরের বিভিন্ন জায়গায় শোভাবাজার, আর্মেনিয়ান ঘাটে পৌঁছে যাচ্ছেন যাত্রীরা। তেমনই এক্সাইড মোড়ে স্বাভাবিক রয়েছে যান চলাচল। বনধের তেমন কোনও প্রভাব পড়েনি। স্বাভাবিক রয়েছে পাতাল পথও।  মেট্রোতেও বনধের কোনও প্রভাব পড়েনি।

আরও পড়ুন -  দেশব্যাপী দু'দিনের সাধারণ ধর্মঘট বাম শ্রমিক সংগঠনগুলির, বনধে বাংলাকে সচল রাখতে সকাল থেকেই তত্পর প্রশাসন

হাওড়া-বর্ধমান মেন লাইন শাখায় হুগলি জেলার বিভিন্ন স্টেশনে ওভারহেডে কলাপাতা ফেলে রেল অবরোধ চলছে সকাল থেকেই। রিষড়া, শ্রীরামপুর ও উত্তরপাড়া, হিন্দমোটর এবং হুগলী স্টেশনে সকাল থেকেই রেল অবরোধ করেন ধর্মঘট সমর্থনকারী। পুলিসের সঙ্গে ধস্তাধস্তি হয় ধর্মঘটীরা। চার জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। বেশ কয়েকটি জুটমিল বন্ধ রয়েছে। অন্যান্য জুটমিল গুলিতে শ্রমিকের সংখ্যা কম। শিয়ালদহ শাখায়  মেন লাইনে আগরপাড়া, বারাসত, সোদপুর,মধ্যমগ্রামে রেল অবরোধ। বনগাঁ লাইনেও রেল অবরোধ বিভিন্ন স্টেশনে। তবে এখন পর্যন্ত বারাকপুর শিল্পাঞ্চল স্বাভাবিক রয়েছে বলে জানা যাচ্ছে। 

Live Update : বনধের লাইভ আপডেট জানতে ক্লিক করুন

আসানসোলে সরকারি বাসে ভাঙচুর। আসানসোল জিটি রোডে বাসস্ট্যান্ডে বামেদের মিছিল হয়। জামুরিয়াতে কলকাতাগামী বাসে এলোপাথারি ইট ছুঁড়ে ভাঙচুর চালান বনধ সমর্থকরা। বারাসতের চাঁপাডালি মোড়ে সরকারি বাসে ভাঙচুর চালায় বনধ সমর্থকারীরা। সকাল থেকেই উত্তাল বারাসাত। রেল অবরোধের পাশাপাশি চাঁপাডালি মোড়ে অবরোধ করেন বনধ সমর্থককারীরা। এরপর পুলিসের সঙ্গে বচসা এবং ধস্তাধস্তি এবং বাস ভাঙচুরকে ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। বামেদের বড় মিছিল এলাকায় ঘোরাঘুরি করছে।

.