দশের নীচে নামল পারদ, প্রবল ঠান্ডায় জবুথবু বাংলা

বৃহস্পতিবার থেকে আরও নামল পারদ। আজই মরশুমের শীতলতম দিন। রাজ্যের কোথায় সর্বনিম্ন তাপমাত্র কত? কী বলছে আবহাওয়া দফতরের পূর্বাভাস?

Updated By: Jan 5, 2018, 11:28 AM IST
দশের নীচে নামল পারদ, প্রবল ঠান্ডায় জবুথবু বাংলা

নিজস্ব প্রতিবেদন : হাড়হিম করা কনকনে উত্তুরে হাওয়া। সঙ্গে ঘন কুয়াশা। প্রবল ঠান্ডায় জবুথবু বাংলা। রাজ্যের উত্তর থেকে দক্ষিণ, ছবিটা সর্বত্র একই।

বছরের গোড়াতেই যে জাঁকিয়ে শীত পড়তে চলেছে তার আগাম বার্তা মিলেছিল বৃহস্পতিবারই। শুক্রবার আরও নামল পারদ। কলকাতায় শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি কম। এখনও পর্যন্ত মরশুমের শীতলতম দিন আজই। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে,  শীতের দাপট চলবে আরও বেশ কয়েকদিন।  

শুধু কলকাতাই নয়। জাঁকিয়ে ঠান্ডা পড়েছে জেলাগুলিতেও। শ্রীনিকেতনে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৭.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ৪ ডিগ্রি কম। প্রবল ঠান্ডায় বিভিন্ন জায়গাতেই বহু মানুষকে আগুন পোহাতে দেখা যায়।

হাড়হিম করা উত্তুরে হাওয়ার সঙ্গে সকাল থেকেই ঘন কুয়াশার চাদর ঢেকেছে রাজ্যের উত্তর থেকে দক্ষিণ। কুয়াশার জেরে দৃশ্যমানতা কম থাকায় বেশ কিছুটা ব্যাহত হচ্ছে যান চলাচল। দেরিতে চলছে ট্রেনও। কুয়াশার কারণে কাটোয়ায় বন্ধ রয়েছে ফেরি চলাচল।

এক নজরে শুক্রবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা-
কলকাতা ১১.৫ (-২)
দিঘা ১১.৯ (-১)
আসানসোল ৮.২
বর্ধমান ৮.৯
শ্রীনিকেতন ৭.২ (-৪)
কৃষ্ণনগর ৮.৮ (-৩)
জলপাইগুড়ি ১০.৩
বহরমপুর ১১.২ (-১)
মালদহ ৯.৮ (-২)
কোচবিহার ৯.৭
বাঁকুড়া ৯.৬
ডায়মন্ডহারবার ১১.২ (-২)
রায়গঞ্জ ৮.৪

আরও পড়ুন, 'অ্যাম্বুল্যান্স দাদা' করিমুল হকের অবদান এবার বলিউড বায়োপিকে

.